নারী ক্রিকেট দলের জন্য বিসিবির ৩৫ লাখ টাকা পুরস্কার ঘোষণা

52

ভারতের বিপক্ষে অসাধারণ পারফরমেন্সের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ নারী দলের জন্য আজ ৩৫ লাখ টাকা বোনাস ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সম্প্রতি ভারতের কাছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে হারলেও ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফরমেন্স করেছে বাংলাদেশ। শেষ ওয়ানডে টাই করে সিরিজ ১-১ সমতায় শেষ করে স্বাগতিকরা।

পাঁচ বছর পর প্রথমবারের মতো টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতকে হারানোর পর ওয়ানডেতে প্রথমবারের মত জয়ের নজির গড়ে বাংলাদেশ। সিরিজের প্রথম ওয়ানডেতে বৃষ্টি আইনে ৪০ রানে জয় পায় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে ১০৮ রানের জয়ে সিরিজে সমতা আনে ভারত। সিরিজ নির্ধারনী তৃতীয় ওয়ানডে টাই করে সিরিজ ১-১ সমতায় শেষ করতে ভারতকে বাধ্য করে বাংলাদেশ।

তৃতীয় ম্যাচে বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে সেঞ্চুরি হাকান ফারজানা হক পিংকি। ১০৭ রান করেন তিনি।
আজ স্থানীয় একটি হোটেলে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘এই সিরিজে আমাদের সেঞ্চুরি আছে। কিছু মেয়ে সত্যিই ভালো খেলেছে। দলের জন্য ২৫ লাখ টাকা এবং ব্যক্তিগত পারফরমেন্সের জন্য যেমন সেঞ্চুরি ও অন্যান্য পারফরমেন্সের জন্য আমরা আলাদাভাবে কিছু বোনাস দিচ্ছি। সব মিলিয়ে বোনাসের পরিমাণ ৩৫ লাখ টাকা হতে পারে।’

বাংলাদেশ নারী দলের যথেষ্ট সুযোগ-সুবিধা নেই স্বীকার করেছেন পাপন। কিন্তু যেকোনো দেশের বিপক্ষে পাল্লা দিয়ে লড়াই করার সামর্থ্য এই দলের আছে।

তিনি বলেন, ‘আমি মাঠে বসে দ্বিতীয় ম্যাচ দেখেছি। ঐদিনও আমি বলেছিলাম, আমি ম্যাচ নিয়ে সন্তুষ্ট এবং হতাশ নই (যেহেতু বাংলাদেশ ম্যাচটি হেরেছিলো)। এমনটা বলার একটাই কারন ছিলো, আমাদের চেয়ে অনেক শক্তিশালী ভারতীয় নারীরা। ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার পর নারী ক্রিকেটে শক্তিশালী দল ভারত। ভারত যেসব সুযোগ-সুবিধা প্রদান করে আমরা আমাদের নারীদের সেরকম সুবিধা দিতে পারি না।’

বোনাসের কথা আগেই অধিনায়ক নিগার সুলতানা জ্যোতিকে জানিয়েছিলেন বিসিবি সভাপতি।

বিসিবি বস জানান, বাংলাদেশের নারীরা যেভাবে ভারতের বিপক্ষে খেলেছে ইতোমধ্যে তারা প্রমান করেছে, বড় দল হবার পথে এগিয়ে যাচ্ছে।

পাপন বলেন, ‘এক সময়ের মতো মেয়েরা এখন নিজেদের দুর্বল ভাবেনা। প্রতিপক্ষ যতই শক্তিশালী হোক না কেন তারা সাহসের সাথে খেলে। প্রথম ওয়ানডে জয় কিছুটা অপ্রত্যাশিত ছিল। ভারতের বিপক্ষে জয়ের পর অধিনায়কের সাথে কথা বলেছি। আমি বলেছিলাম, তোমরা যদি আরও একটি ম্যাচ জিততে পারো তাহলে বোনাস পাবে। সত্যি বলতে, আমি নিজেও এতটা বিশ্বাস করি না। তারা খুব ভালো খেলেছে। একটা কথা আমরা বলতে পারি, নিঃসন্দেহে সবাই স্বীকার করবে, মেয়েরা অনেক চেষ্টা করছে।’