মুসলিম বিদ্বেষী কার্টুন: ক্ষমা চাইলেন ভারতীয় ক্রিকেটার যশ

21

লাভ জিহাদ নিয়ে বিতর্কিত পোস্ট দিয়ে সমালোচনার জেরে ক্ষমা চেয়েছেন ভারতীয় ক্রিকেটার যশ দয়াল। বলেছেন, ‘ভুলবশত’ কার্টুনটি পোস্ট হয়ে গেছে।

তিনি বলেন, ‘গাইস, পোস্টটির জন্য আমি ক্ষমাপ্রার্থী, যা ভুলবশত হয়ে গেছে। অনুগ্রহ করে ঘৃণা ছড়াবেন না। সমাজের প্রতিটি মানুষ ও প্রতিটি সম্প্রদায়ের প্রতি আমার শ্রদ্ধা রয়েছে।’

যশ দয়াল নামটি ক্রিকেটপ্রেমীদের কাছে কম-বেশি পরিচিত। সদ্য সমাপ্ত আইপিএলে গুজরাট টাইটান্সের এই পেসারের পাঁচ বলে পাঁচ ছক্কা হাঁকিয়ে আলোচনায় আসেন কলকাতার ব্যাটার রিঙ্কু সিং। সেই ম্যাচের পরই অসুস্থ হয়ে পড়েন দয়াল। খেলতে পারেননি বেশ কয়েকটি ম্যাচ।

গত সোমবার (৫ জুন) জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী, আইপিএল শেষ না হতেই নতুন করে বিতর্কে জড়ালেন এই পেসার। ‘লাভ জিহাদ’ তত্ত্বের একটি কার্টুন দয়ালের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে শেয়ার করা হয়। কিছুক্ষণ পর পোস্টটি সরিয়ে নেওয়া হলেও সামাজিক যোগাযোগমাধ্যমে সেটির স্ক্রিনশট ছড়িয়ে পরে। উত্তরপ্রদেশের এই পেসার নিজেও হয়তো ভাবেননি এভাবে বিতর্কে জড়িয়ে পড়বেন।

নেটিজেনদের সমালোচনার পর পোস্টটি সরিয়ে নিয়ে ক্ষমাও চেয়েছেন ভারতীয় পেসার।

যশের এমন কাণ্ডে বিসিসিআই ও গুজরাট টাইটান্স কোনো প্রতিক্রিয়া জানায়নি। পোস্টটির কারণে শাস্তির সম্মুখীন হতে পারেন এই ক্রিকেটার। সাম্প্রদায়িক ও বর্ণবাদী আচরণের জন্য ২০২১ সালে ইংল্যান্ড পেসার অলি রবিনসনকে আট ম্যাচের জন্য বরখাস্ত করেছিল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সঙ্গে তিন হাজার ২০০ পাউন্ড স্টার্লিং বা প্রায় চার লাখ ২৮ হাজার টাকা জরিমানা করা হয়েছিল। যশেরও হতে পারে তেমন শাস্তি। আইপিএলের সদ্য শেষ হওয়া মৌসুমে পাঁচ ম্যাচ খেলেছেন দয়াল। ১১ দশমিক ৭৮ ইকোনমিতে নেন দুটি উইকেট।