নির্বাচন নিয়ে জাপানি রাষ্ট্রদূতের মন্তব্য ‘সম্পূর্ণ সত্য’: বিএনপি

15
ফাইল ছবি

বাংলাদেশের গত সাধারণ নির্বাচনের সময় ‘রাতে ব্যালট বাক্স ভর্তি’ নিয়ে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকির সাম্প্রতিক বক্তব্য ‘সম্পূর্ণ সত্য’ বলে দাবি করেছে বিএনপি।

বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘জাপানি রাষ্ট্রদূত (নির্বাচন সম্পর্কে)যা বলেছেন তা একেবারেই সত্য।

তিনি বলেন, সরকার এখন ভিয়েনা কনভেনশনের কথা বলছে যা কোন দেশের অভ্যন্তরীণ বিষয়ে রাষ্ট্রদূতদের মন্তব্য করতে বাধা দেয়।

‘আপনারা(সরকার) যখন মানুষকে হত্যা করেন, তাদের গুম করেন, রাতে দিনের ভোট দেন এবং ভোট না দিয়ে নিজেকে সরকার ঘোষণা করেন, তখন ভিয়েনা কনভেনশন কোথায় দাঁড়ায়?’ ফখরুল প্রশ্ন করেন।

এর আগে সোমবার, জাপানি রাষ্ট্রদূত বলেছিলেন যে তিনি ‘ব্যালট বাক্স ভর্তি’ -এর উদাহরণ সম্পর্কে শুনেছেন এবং কিছু পুলিশ আগের রাতে ‘ব্যালট বাক্স ভর্তি করেছে’– যা তিনি অন্য কোনো দেশে শোনেননি।

‘ব্যালট বাক্স ভর্তি’ কখনই পুনরাবৃত্তি করা উচিত নয় উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, জাপান আশা করে যে বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন সব প্রধান রাজনৈতিক দলের অংশগ্রহনে অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হবে।

এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, বাংলাদেশে কী ঘটছে তা দেখার জন্য আন্তর্জাতিক সম্প্রদায় চোখ খুলেছে। বাংলাদেশ কোনও বিচ্ছিন্ন দ্বীপ নয়… এই দিনে ও যুগে কেউ কোনও প্রশ্নের সম্মুখীন না হয়ে খেয়াল খুশি মতো কিছু করতে পারে না।’

বিএনপি নেতা আরও বলেন, বাংলাদেশ মিয়ানমার বা উত্তর কোরিয়ার মতো ‘অবরুদ্ধ’ দেশ নয় যে সরকারের কর্মকাণ্ড নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারবে না।

তিনি বলেন, ‘এটি (বাংলাদেশ) মোটামুটি একটি স্বাধীন দেশ। যারা আমাদের (উন্নয়ন) অংশীদার এবং যারা এখানে বিনিয়োগ করে এবং দেশকে আর্থিক সহায়তা দেয় তারা এটা (নির্বাচন) সম্পর্কে কথা বলতে পারে।’

বাংলাদেশ নিয়ে বিভিন্ন বিষয় তুলে ধরতে বিএনপি আন্তর্জাতিক সম্প্রদায়কে প্ররোচিত করছে বলে সরকারের অভিযোগ প্রসঙ্গে ফখরুল বলেন, এর মানে হচ্ছে, ‘বিএনপি দেশের জনগণের সঙ্গে একত্রে দীর্ঘ পথ পাড়ি দিয়েছে যে আন্তর্জাতিক সম্প্রদায়কে সেদিকে নজর দিতে বাধ্য করা হচ্ছে।’