শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল বন্ধ

27

বৃষ্টি ও ঝড়ো বাতাসে উত্তাল হয়ে উঠেছে পদ্মা। দুর্ঘটনা এড়াতে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে বৃহস্পতিবার (২৯ জুলাই) দুপুর সাড়ে ১২টা থেকে ফেরি চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। এদিকে সকাল থেকেই পদ্মায় তীব্র স্রোত ও প্রচণ্ড ঢেউয়ের কারণে ব্যাহত হচ্ছিল ফেরি চলাচল।

চারটি রো রো ও দুটি কে-টাইপ ছাড়া অন্য সব ফেরি বন্ধ ছিল নৌরুটে। তবে দুপুরের দিকে পদ্মায় ঢেউয়ের মাত্রা বেড়ে গেলে দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ রাখার ঘোষণা দেয় কর্তৃপক্ষ। বিআইডব্লিউটিসির বাংলাবাজার ফেরিঘাটের সহব্যবস্থাপক মো. জামিল হোসেন সংবাদমাধ্মেকে বিষয়টি নিশ্চিত করেন।

বিআইডব্লিউটিসির বাংলাবাজার ঘাট সূত্র জানায়, ঝোড়ো বাতাস ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে বৃহস্পতিবার (২৯ জুলাই) ভোর থেকে পদ্মা নদী উত্তাল রয়েছে। পানি বৃদ্ধির ফলে তীব্র স্রোত অব্যাহত থাকার পাশাপাশি মাঝ পদ্মায় প্রচণ্ড ঢেউ রয়েছে। স্রোত ও ঢেউ উপেক্ষা করে ফেরিগুলো স্বাভাবিকভাবে চলতে না পারায় ব্যয় হচ্ছে অতিরিক্ত সময়। বৃহস্পতিবার সকাল থেকে নৌরুটে চারটি রো রো ও দুটি কে-টাইপসহ মোট ছয়টি ফেরি চলাচল করে। দুপুরের দিকে ঝোড়ো বাতাস বেড়ে গেলে দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। এদিকে সকাল থেকেই নৌরুটে ঢাকাগামী যাত্রীদের ভিড় ছিল। দুপুরে ফেরি চলাচল বন্ধ থাকায় ঘাটে এসে বিপাকে পড়েছেন তাঁরা। শিবচরের বাংলাবাজার ঘাটে পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যানসহ পাঁচ শতাধিক যানবাহন আটকে আছে।

বিআইডব্লিউটিসির বাংলাবাজার ফেরি ঘাটের সহব্যবস্থাপক মো. জামিল হোসেন বলেন, ‘ঝুঁকি এড়াতে দুপুর সাড়ে ১২টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত ফেরি বন্ধ থাকবে।’

তিনি আরও বলেন, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি এবং একই সঙ্গে ঝড়ো বাতাস বইতে থাকায় উত্তাল হয়ে উঠেছে পদ্মা নদী। মাঝ পদ্মার দীর্ঘপথে প্রচণ্ড ঢেউ থাকায় ফেরি চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে পদ্মা নদী।