শিক্ষাপ্রতিষ্ঠান ২২ ফেব্রুয়ারি থেকে খুলছে: শিক্ষামন্ত্রী

18

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে ২২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হচ্ছে। যারা কোভিড টিকার দুই ডোজ নিয়েছে, শুধু তারাই শ্রেণিকক্ষে ঢুকতে পারবে। বাকিদের অনলাইনে ক্লাস করতে হবে।

সচিবালয়ে বৃহস্পতিবার নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী। জাতীয় কারিগরি পরামর্শক কমিটির পরামর্শ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা পেয়েই শিক্ষা মন্ত্রণালয়ের এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানান ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী জানান, এখন পর্যন্ত এক কোটি ২৬ লাখ ৫৭ হাজার শিক্ষার্থীকে টিকার প্রথম ডোজ এবং ৩৪ লাখ ৪০ হাজার ৪৪৮ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। একুশে ফেব্রুয়ারির মধ্যেই বাকি শিক্ষার্থীদের দ্বিতীয় ডোজ দেওয়া হবে বলে জানান তিনি। শিক্ষামন্ত্রী আরও জানান, যেহেতু প্রাথমিক শিক্ষার্থীদের করোনার টিকা দেওয়া হয়নি, তাই আগামী ১০ থেকে ১৪ দিন পর তাদের স্কুলে যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত জানাবে শিক্ষা মন্ত্রণালয়।

এ ছাড়া পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে যাতে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নেওয়া হয়, সেজন্য সংশ্লিষ্টদের সঙ্গে শিক্ষামন্ত্রী বৈঠক করবেন বলে জানিয়েছেন।

এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয় ও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো যাতে সমন্বয় করে ভর্তি পরীক্ষা নেয়, এবং বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষা দিতে গিয়ে যাতে শিক্ষার্থীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য চলতি সপ্তাহে একটি সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে শিক্ষামন্ত্রী জানান।