রাশিয়াকে বাইডেনের কড়া হুঁশিয়ারি

18

রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধের মধ্যে কয়েকদিন ধরেই ইউক্রেনে রাসায়নিক ও জীবাণু অস্ত্রের ব্যবহার নিয়ে ব্যাপক আলোচনা চলছে। যুক্তরাষ্ট্র ও রাশিয়া পাল্টাপাল্টি দোষারোপ করেছে। যুক্তরাষ্ট্রের বলছে, রাশিয়া ইউক্রেনে রাসায়নিক ও জীবাণু অস্ত্রের হামলা চালাতে পারে। অন্যদিকে রাশিয়া বলছে, ইউক্রেনে যুক্তরাষ্ট্র রাসায়নিক অস্ত্র তৈরি করছে। এবার বিষয়টি নিয়ে খোদ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়াকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন।

সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার (১১ মার্চ) ওয়াশিংটন ডিসির প্রেসিডেন্টের বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাইডেন বলেন, ইউক্রেনে রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করলে দেশটিকে ‘চড়া মূল্য’ দিতে হবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও জি-৭ এর দেশগুলো মিলে রাশিয়ার ওপর আরও একাধিক নতুন নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে। এই ধরনের পদক্ষেপ হয়তো পুতিনকে তার কার্যক্রমের বিষয়ে আরও সতর্ক ও হিসেবি করে তুলবে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৫ লাখের বেশি মানুষ। এছাড়া যুদ্ধে ইউক্রেনের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪১ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।