ভুয়া বিশ্ববিদ্যালয় থেকে শিল্পী মমতাজ এর ডক্টরেট ডিগ্রি?

21

শিল্পী এবং সংসদ সদস্য মমতাজ তামিলনাড়ুর যে বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি পাওয়ার ঘোষণা দিয়েছেন, ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলোর নিয়ন্ত্রক সংস্থা ইউজিসি’র ওয়েবসাইটে সেই বিশ্ববিদ্যালয়ের নাম পাওয়া যায়নি।

এছাড়া ‘গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি, তামিলনাড়ু’ লিখে গুগলে সার্চ দিলে ওই বিশ্ববিদ্যালয়ের পূর্ববর্তী ভুয়া ডক্টরেট ডিগ্রি সংক্রান্ত কিছু লিংক ভেসে উঠে।

এমনকি ২০ হাজার রুপিতে ডক্টরেট ডিগ্রি দেয়ার খবর এবং এমন একটি ভুয়া ডক্টরেট ডিগ্রি প্রদান অনুষ্ঠান এর আগে পুলিশ বন্ধ করে দিয়ে বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে বলেও এসব নিউজ লিংক থেকে জানা যায়।

এরপর থেকেই কণ্ঠশিল্পী মমতাজ এর ডক্টরেট ডিগ্রি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

এর আগে মমতাজের ভেরিফায়েড ফেসবুক পেজে সোমবার (১২ এপ্রিল) রাত ৯টার দিকে এ তথ্য জানানো হয়। সেখানে বলা হয়েছে, গত শনিবার ১০ এপ্রিল গায়িকা ও সংসদ সদস্য মমতাজ বেগমকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়েছে।

তবে এটা ঠিক যে, পৃথিবীতে একমাত্র সংগীতশিল্পী হিসেবে প্রকাশিত আট শতাধিক অ্যালবামের বিশ্ব রেকর্ড, সুদীর্ঘ ত্রিশ বছর যাবৎ বাংলা গানকে বিশ্ব দরবারে তুলে ধরা, লোকজ সংগীতকে আধুনিকায়ন করে সর্বমহলে গ্রহণযোগ্য করা, চলচ্চিত্র সংগীতে একাধিকবার জাতীয় পুরস্কারপ্রাপ্তি তথা দেশি বিদেশি অসংখ্য সম্মাননা অর্জন, সমাজ সচেতনতামূলক নানামুখী গানের মাধ্যমে বিশেষ ভূমিকা রেখেছেন মমতাজ।

তিনি জানান, বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. পি ম্যানুয়েল সম্মানসূচক ‘ডক্টর অব মিউজিক’ পদকে ভূষিত করেন।