নজরুল রাজকে নেতা বানানোয় ফাঁসতে পারেন ওমর সানী

16

পরীমনির সহযোগী হিসেবে পর্নগ্রাফি সরঞ্জামসহ র‍্যাবের হাতে গ্রেপ্তার হওয়া নজরুল ইসলাম ওরফে নজরুল রাজের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে তদন্তকারীরা।

তদন্ত সূত্র জানায়, গত ফেব্রুয়ারিতে চলচ্চিত্র শিল্প সংশ্লিষ্টদের সংগঠন বাংলাদেশ ফিল্ম ক্লাব লিমিটেডের নির্বাচনে চিত্রনায়ক ওমর সানী পরিষদ থেকে লড়েছেন নজরুল রাজ। সেখানে রাজ ফিল্ম ক্লাবের সহযোগী সাধারণ সম্পাদক ছিলেন। এ বিষয়ে সেই পরিষদের অনেককে তদন্তের স্বার্থে ডাকা হতে পারে। কীভাবে নজরুল রাজ একটি সংগঠনের নেতৃত্বের পর্যায়ে চলে আসলো সেটা নিয়ে তদন্ত চলছে।

রাজকে গ্রেফতারের পর র‌্যাব বলেছিল, রাজ ১৯৮৯ সালে খুলনার একটি মাদ্রাসায় দাখিল সম্পন্ন করেছেন। যদিও তার দাবি, ঢাকায় এসে তিনি গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন। রাজ ঢাকায় এসে বিভিন্ন ব্যবসাবাণিজ্য শুরু করেন। ঠিকাদারির কাজও করেন রাজ। এরপর মিডিয়া জগতের ব্যবসায় তার অনুপ্রবেশ ঘটে।

র‌্যাবের কমান্ডার খন্দকার আল মঈন বলেন, রাজ মাল্টিমিডিয়া নামে প্রযোজনা প্রতিষ্ঠান গড়েন নজরুল ইসলাম রাজ। এই প্রতিষ্ঠানের মাধ্যমে রাজ অনৈতিক কাজ করে বিপুল অংকের অর্থের মালিক হয়েছেন। ব্যবসায়িক ও চিত্রজগতের দুই ক্ষেত্রে তার সংযোগ থাকায় তিনি অতিরিক্ত অর্থ লাভের আশায় উদ্দেশ্য প্রণোদিতভাবে নিজ অবস্থানের অপব্যবহার করেন।

গ্রেফতারকৃত রাজ জানায়, রাজ মাল্টিমিডিয়া নামে এসব অনৈতিক কাজ ও ডিজে পার্টি দিয়ে মাদক ব্যবসার মাধ্যমে যেসব অর্থ উপার্জন করতেন তা নিজের আমদানি, ঠিকাদারি, বালুভরাটসহ বিভিন্ন ব্যবসায় লগ্নি করতেন। তার এসব ব্যবসায় কয়েকজন অর্থের যোগানদাতার নামও বলেছেন রাজ। তার সেসব ডিজে পার্টিতে কারা অংশ গ্রহণ করত, কারা অর্থ সরবরাহ করত যে তথ্য পেয়েছি আমরা। আসামি কর্তৃক দেওয়া তথ্যগুলো তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়া রাজকে গ্রেফতারের পর ডিএমপির ডিবি উত্তরের যুগ্ম-কমিশনার হারুন-অর-রশিদ বলেন, ‘রাজের কোন লেখাপড়া নেই, সে একটা মূর্খ মানুষ। ছোট্ট একটা চাকরি করতো। বিভিন্ন মডেলকে নিয়ে সে ঘরোয়া পার্টি করতো। সমাজের তথাকথিত উচ্চবিত্তদের মডেল সাপ্লাই দিতো। তার কাছ থেকেও আমরা তথ্য পেয়েছি। সবাইকেই আইনের আওতায় আনা হবে।’

অন্যদিকে র‍্যাবের হাতে গ্রেপ্তার হওয়া নজরুল ইসলাম ওরফে নজরুল রাজের সদস্য স্থগিত করলো টিভি নাটকের প্রযোজকদের শক্তিশালী সংগঠন ‘টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস্ এসোসিয়েশন অব বাংলাদেশ (টেলিপ্যাব)’।

সংগঠনের সভাপতি ইরেশ যাকের ও সাধারণ সম্পাদক সাজু মুনতাসির শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, নজরুল রাজের সদস্যপদ সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

এছাড়া গ্রেফতার হওয়া নজরুল ইসলাম রাজের ফিল্ম ক্লাবের সহযোগী সাধারণ সম্পাদক পদ স্থগিত করেছে সংগঠনটি। বিষয়টি নিশ্চিত করে সংগঠনের সভাপতি চিত্রনায়ক ওমর সানী বলেন, নির্বাচনে জয়ী হবার পরে নজরুল রাজকে সহযোগী সাধারণ সম্পাদক পদ দিয়েছিলাম। যেহেতু তিনি রাষ্ট্র পরিপন্থী কাজের জন্য গ্রেপ্তার হয়েছেন তাই আমরা তার পদটি স্থগিত করেছি। বৃহস্পতিবার ভার্চুয়াল মিটিং এর মাধ্যমে সিদ্ধান্ত নিয়ে তার পদ স্থগিত করা হয়েছে। তার পদটি আমার অধীনে নিয়েছি। যদি তিনি শাস্তিপ্রাপ্ত হন তাহলে আইন অনুযায়ী নজরুল রাজ পদ হারাবেন, সেক্ষেত্রে অন্য কাউকে সেই পদের জন্য নির্বাচন করা হবে।