কুমিল্লার ঘটনায় অপরাধীর বিচার হবে: প্রধানমন্ত্রী

20

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ। এখানে সব ধর্মের মানুষ সম্মানের সঙ্গে যুগের পর যুগ বসবাস করছে। মহান মুক্তিযুদ্ধে সব ধর্মের মানুষ রক্ত দিয়েছে। পবিত্র কোরআন অবমাননাকে কেন্দ্র করে কুমিল্লায় যে ঘটনা ঘটেছে তা খুবই দুঃখজনক। এ ঘটনায় অপরাধী যেই হোক তার বিচার করা হবে।

বৃহস্পতিবার গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে কুমিল্লা আওয়ামী লীগের কার্যালয়ের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগ সভাপতি বলেন, কুমিল্লার যে ঘটনাটা ঘটে গেছে, এটা সত্যি খুব দুঃখজনক। ইসলাম আমাদের মানবধর্মকে সম্মান করা শেখায়। নিজের ধর্ম পালনের অধিকার যেমন সবার আছে তেমনি অন্যের ধর্মকে কেউ হেয় করতে পারে না। নিজের ধর্মকে সম্মান করার সঙ্গে সঙ্গে অন্যের ধর্মকেও সম্মান করতে হয়।

প্রধানমন্ত্রী বলেন, অন্যের ধর্মকে যদি হেয় করা হয়, তাহলে নিজের ধর্মকেই অসম্মান করা হয়। কুমিল্লার ঘটনাটা যদি বিশ্লেষণ করি সেটাই দেখতে পাই। অন্যের ধর্মকে অসম্মান করতে গিয়ে আমাদের পবিত্র কোরআনকে অবমাননা করা হয়েছে। এটাই হচ্ছে সব থেকে দুঃখজনক। যার যার নিজের ধর্মের সম্মান নিজেকেই রক্ষা করতে হবে।

সরকার প্রধান বলেন, আইন কেউ হাতে তুলে নেবেন না। কেউ যদি অপরাধ করে, সে যেই হোক অপরাধের বিচার হবে। আমাদের সরকার সেই বিচার করবে।

মুক্তিযুদ্ধে সকল ধর্মের মানুষ জীবন দিয়েছে বলে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, মহান মুক্তিযুদ্ধে যারা জীবন দিয়েছেন, সেখানে কিন্তু কোন ধর্ম দেখে নয়। যারা রক্ত দিয়েছেন, সেটা সকল ধর্মের। সকল ধর্মের রক্ত একাকার হয়ে মিশে গেছে। এটা সবাইকে মনে রাখতে হবে। বাংলাদেশ সকল ধর্মের, বর্ণের, সব শ্রেণি পেশার মানুষের। এই দেশে সকলেই মর্যাদা ও সম্মান নিয়ে চলবে।