চীনে আবাসিক ভবনে আগুন, নিহত ১৫

78

চীনের নানজিং শহরে একটি আবাসিক ভবনে আগুনের ঘটনায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ৪৪ জন।

এএফপি জানায়, শহরটির স্থানীয় কর্তৃপক্ষ আজ শনিবার (২৪ ফেব্রুয়ারি) এ তথ্য দিয়েছে।

এক সংবাদ সম্মেলনে কর্মকর্তারা জানান, গত শুক্রবার ভোর রাতে ওই ভবনটিতে আগুন লাগে এবং প্রাথমিক তদন্ত শেষে ধারণা করা হচ্ছে, আগুনের সূত্রপাত ভবনের দ্বিতীয় তলা থেকে, যেখানে ইলেকট্রিক মোটরসাইকেল রাখা হতো। ওই ভবনটি নানজিং শহরের ইউহুয়াতাই জেলায় অবস্থিত। ৮০ লাখ লোক অধ্যুষিত নানজিং শহরটি সাংহাই নগরী থেকে ২৬০ কিলোমিটার উত্তর-পূর্বে।

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, শুক্রবার ভোর ৬টায় আগুন নিয়ন্ত্রণে আসে এবং উদ্ধার ও তল্লাশি তৎপরতা শেষ হয় দুপুর ২টায়। তারা জানান, ৪৪ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া হয়েছে।

চীনের আগুন ও অন্যান্য কারণে দুর্ঘটনা প্রায়ই ঘটে থাকে। মানহীন নিরাপত্তা ও দুর্বল প্রয়োগ ব্যবস্থার কারণেই মূলত এসব দুর্ঘটনা ঘটে।

সাম্প্রতিক সময়ে চীনে বেশ কয়েকটি মর্মান্তিক অগ্নিদুর্ঘটনা ঘটেছে, যার প্রধান কারণ হিসেবে দেখা হচ্ছে অবহেলাকে। গত মাসে দেশটির শিনইউ শহরে একটি দোকানে আগুন লেগে বেশ কিছু লোক মারা যায়। বার্তা সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়, ওই ভবনটির বেসমেন্টে অবৈধভাবে আগুন ব্যবহারের কারণে এই দুর্ঘটনা ঘটে। এর কয়েকদিন আগে চীনের হেনান প্রদেশে একটি স্কুলের ছাত্রাবাসে আগুন লেগে ১৩ জন ছাত্রছাত্রী মারা যায়।

স্থানীয় পত্রিকার খবরে বলা হয়, ওই আগুনের সূত্রপাত হয় ইলেকট্রিক হিটিং ডিভাইস থেকে। এ ছাড়া গত বছরের নভেম্বরে দেশটির উত্তরাঞ্চলীয় শানসি প্রদেশে একটি কয়লা খনির অফিসে আগুনে পুড়ে মারা যায় ২৬ জন। এ ছাড়া আহত হয় আরও বেশ কয়েকজন।