মীরসরাইতে পানি সংকট, বিএসআরএম এর বিরুদ্ধে বিক্ষোভ

20

মাঈনুল ইসলাম ডিউক: অনাবৃষ্টির কারণে চট্টগ্রামের মীরসরাইতে তীব্র পানি সংকট চলছে। গ্রীষ্মের খরতাপ যেন কমছেই না, যার ফলে খাল, বিল, নদী, পুকুর, ঝর্ণা সব গেছে শুকিয়ে। এতে করে দৈনন্দিন কাজ, গোসল, খাওয়ার পানি, কৃষি সেচের পানির অপ্রতুলতায় অতিষ্ঠ জনজীবন। মৎসখামারী থেকে শুরু করে ধানচাষীরা পড়েছেন চরম প্রাকৃতিক বিপর্যয়ে। কিছু কিছু এলাকায় শেলো টিউবওয়েল, গভীর নলকূপের পানিও ভালভাবে উঠছেনা ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায়।

এরই মধ্যে মীরসরাইয়ের জোরারগঞ্জে বিএসআরএম ষ্টিল এন্ড রোলিং মিল তাদের উৎপাদন কার্য অব্যাহত রাখার জন্য ৫০টি গভীর নলকূপের মাধ্যমে ক্রমাগত পানি উত্তোলন করায় সমস্যা তীব্র থেকে তীব্রতর হচ্ছে। তারই আলোকে এলাকার সর্বস্তরের জনগণকে সাথে নিয়ে বিএসআরএম গেটে মানববন্ধন কর্মসূচি এবং বিক্ষোভ সমাবেশ করেন মীরসরাই উপজেলার সাংসদ, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।

সমাবেশে তিনি বলেন, বিএসআরএম মীরসরাইতে যখন প্রতিষ্ঠা হয় তখন জাতীয় গ্রীড থেকে ৫ মেগাওয়াট বিদ্যুৎ তাদেরকে দেয়া হয়। অথচ কথা ছিল তারা ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে মীরসরাই অঞ্চলের জন্য ১৫ মেগাওয়াট বিদ্যুৎ ন্যাশনাল গ্রীডে যুক্ত করবে।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ইউএনওকে নির্দেশ দিয়েছেন বিএসআরএমকে নোটিশ করে যাতে দুইমাস প্রোডাকশন বন্ধ রাখে। এবং গভীর নলকূপের মাধ্যমে পানি উত্তোলনের নিষেধাজ্ঞা আরোপ করেন।

সমাবেশে উপস্থিত ছিলেন মীরসরাই উপজেলা আওয়ামী লীগ এর সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী এবং স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।