করোনা মোকাবেলায় সরকার ব্যর্থ: ইনু

20

করোনা মোকাবেলায় সরকার ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন সাবেক মন্ত্রী ও বাম নেতা হাসানুল হক ইনু। তিনি বলেন, প্রধানমন্ত্রীসহ স্বাস্থ্য সংশ্লিষ্টরা কয়েকমাস আগে থেকেই দ্বিতীয় ঢেউয়ের কথা বলা হলেও এত সমন্বয়হীনতা কেন হলো? এই সমন্বয়হীনতার কারণেই দ্বিতীয় ঢেউ মোকাবেলায় ব্যর্থ হয়েছে।

বেসরকারি একটি টিভি চ্যানেলের টকশো’তে এসে এক প্রশ্নের জবাবে সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমন মন্তব্য করেছেন।

তিনি জানান, করোনা মোকাবেলায় জেলা, উপজেলাগুলোতে যেসব কাজ করা দরকার ছিল সেগুলো করা হয়নি। হাসপাতালগুলোতে যন্ত্রপাতি দেয়া হলেও হবে না, অক্সিজেন দিলেও তো হবে না, এজন্য ডাক্তার লাগবে, নার্স লাগবে। গতবছর তড়িঘড়ি করে চার হাজার ডাক্তার নিয়োগ দেয়া হলো, কিন্তু আরও লাগবে সেগুলো নিয়োগ দিতে হবে না?

ইনু বলেন, বাজেট অধিবেশনে আমি বলেছি স্বাস্থ্য খাতের জন্য আলাদা বরাদ্দ দেন। গতবছর যে কাজগুলো হয়নি সেগুলো করতে হবে।

এসময় লকডাউন নিয়েও কথা বলেন হাসানুল হক ইনু। তিনি বলেন, লকডাউন নিয়ে কোনো প্রচার নাই, প্রচারণা নাই। একটা আংশিক লকডাউন দেয়া হলো। আজকে একজন ব্যবসা করবে একজন করতে পারবে না, একজন বের হতে পারবে একজন বের হতে পারবে না, একজন অফিস করবে কিন্তু মিরপুর থেকে সচিবালয় পর্যন্ত আসার গণপরিবহন নাই, আজকে ওবায়দুল কাদের সাহেব বলছেন ঢাকাসহ সিটি কর্পোরেশনগুলোতে বাস চলবে…। লকডাউন দেয়া হলো কিন্তু দশজন মানুষ বসে পরিকল্পনা করতে হবে না? কী কী সমস্য হতে পারে সেগুলো তো আমরা গতবার দেখেছি। কীভাবে শিল্প কারখানার মানুষগুলো পাগলের মতো রাস্তায় হেঁটে হেঁটে আসছে এবং যাচ্ছে।

ইনু বলেন, এই অভিজ্ঞতা থাকার পরও লকডাউন আংশিক করা উচিৎ হয়নি। এই লকডাউন কতদিন চলবে তাও কেউ জানে না। এটা কি ৭ দিনের? ৭ দিন করে কোনো লাভ হবে না। আমার পরামর্শ হচ্ছে– ন্যূনতম ২১ দিন লকডাউন করতে হবে। আধা লকডাউন না, পূর্ণাঙ্গ লকডাউনে যেতে হবে। এর আগে দিন এনে দিন খায় লোকগুলোর খাবারের ব্যবস্থা করে এরপরে লকডাউন ঘোষণা করতে হবে।