ওয়াগনার বিদ্রোহ পুতিনের কর্তৃত্বের ‘প্রকৃত ফাটল’: ব্লিঙ্কেন

21

ক্রেমলিনের বিরুদ্ধে ভাড়াটে সৈন্য সরবরাহকারী গ্রুপের বিদ্রোহের ফলে সৃষ্ট রাশিয়ার সংকট প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কর্তৃত্বের ‘প্রকৃত ফাটল’কেই উন্মোচিত করেছে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

ব্লিঙ্কেন সিবিএস নিউজ টক শো ‘ফেস দ্য ন্যাশন’কে বলেন, সপ্তাহান্তে বেসরকারি গ্রুপ ওয়াগনার এবং এর বিদ্রোহী নেতা ইয়েভজেনি প্রিগোঝিনের বিদ্রোহ ‘পুতিনের কর্তৃত্বের জন্য একটি সরাসরি চ্যালেঞ্জ হিসেবে চিহ্নিত হলো। সুতরাং এটি একটি গভীর প্রশ্ন উত্থাপন এবং এটি প্রকৃত ফাটল প্রকাশ করেছে।

রাশিয়ার উদ্ভুত পরিস্থিতি সম্পর্কে ব্লিংকেনের বক্তব্যটি ছিল যুক্তরাষ্ট্রের প্রথম প্রকাশ্য মন্তব্য। ওয়াশিংটন ওয়াগনারের এমন বিদ্রোহের বিষয়ে গত ২৪ ঘণ্টা ধরে ইউরোপীয় মিত্রদের সাথে নিবিড়ভাবে পরামর্শ করে আসছিল।

অন্যদিকে পুতিন শনিবার গুরুত্বপূর্ণ এক বক্তৃতায় প্রিগোঝিনকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে অভিযুক্ত এবং অপরাধীদের শান্তি দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছিলেন। কিন্তু পরে তিনি একটি সাধারণ ক্ষমা চুক্তির আওতায় ওয়াগনার প্রধানের বিরুদ্ধে আনা সকল অভিযোগ তুলে নেন। প্রিগোঝিনকে বিচার এড়িয়ে প্রতিবেশি দেশ বেলারুশে চলে যাওয়ার সুযোগ করে দেয়া হয়।