জমি ভাগের আগে মায়ের লাশ দাফনে ছেলেদের বাধা

এম.এ হান্নান, বাউফল, পটুয়াখালী: দীর্ঘদিন মা অসুস্থ্য ছিলেন। দুই ছেলে চিকিৎসার কোনো খোঁজ-খবর নেননি। শুক্রবার বেলা ১২টার দিকে তার মৃত্যু হয়। মৃত্যুর প্রায় ৯ ঘণ্টা পার হয়ে গেলেও ছেলেদের বাধার মুখে লাশ দাফন করা সম্ভব হয়নি। এমন ঘটনা ঘটেছে উপজেলার নাজিরপুর-তাঁতেরকাঠী ইউনিয়নের নাজিরপুর গ্রামে।

জানা যায়, নাজিরপুর গ্রামের রুশিয়া (৬৫) দীর্ঘদিন ধরে অসুস্থ্য ছিলেন। দুই ছেলে সুমন ও সায়েম কোনো খোঁজ খবর নেননি। মেয়েরা মায়ের চিকিৎসা ব্যয় বহন করেন। শুক্রবার নিজ বাড়িতে মৃত্যু বরণ করেন রুশিয়া বেগম। মৃত্যুর পর পার হয়ে প্রায় ৯ ঘণ্টা সময়। তবে ছেলেরা লাশ গোসল ও দাফনের কোনো ব্যবস্থা করেননি। লাশ দাফনের চেষ্টা করলে ভাইয়েরা বাধা দেয় বলে অভিযোগ করেন অভিযোগ করেন নাছিমা। বোন নাছিমাকে মারধর করারও অভিযোগ উঠেছে দুই ভাইয়ের বিরুদ্ধে।

নাছিমা বেগম বলেন, মৃত্যুর পর মায়ের নাক মুখ দিয়ে রক্ত বের হচ্ছে। দুই ভাই (সায়েম ও সুমন) লাশ গোসল ও দাফনের কোনো ব্যবস্থা করছেন না। আমরা লাশ গোসল ও দাফন করতে গেলে ভাইয়েরা বাধা দেয়। জমিজমা ভাগ না করে তারা মায়ের লাশ দাফন করতে দিবে না।

নাছিমা আরও বলেন, লাশ দাফন করা নিয়ে ভাইয়ের সাথে বাকবিতণ্ডা হলে ভাইয়েরা আমাকে মারধর করে।

এ বিষয়ে জানতে চাইল অভিযুক্ত সুমন ও সায়েম বলেন, এসব অভিযোগ মিথ্যা। লাশ দাফনের স্থান নির্ধারণ নিয়ে আলোচনা চলছে। আলোচনা শেষে স্থান নির্ধারণ করে লাশ দাফন করা হবে।

এ বিষয়ে বাউফল থানার অফিসার ইনচার্জ এটিএম আরিচুল হক বলেন, এমন কোনো ঘটনার খবর পাইনি। খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।