বিশ্বকাপে তামিমই আমাদের অধিনায়ক: পাপন

52

ওয়ানডে বিশ্বকাপে তামিম ইকবাল জাতীয় দলের নেতৃত্ব দেবেন বলে আবারও স্পস্ট ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

তামিমের অবসর ইস্যু এবং এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠকের পর অবসরের সিদ্বান্ত পাল্টে যাওয়া, কিছুদিন আগেও এটিই ছিল টক অব দ্য টাউন।

অবসর ইস্যু শেষ হবার পর ছয় সপ্তাহের বিশ্রাম নিলেও, বিষয়টি এখনও আলোচনার টেবিলেই আছে। দলে ফিরলে অধিনায়ক হিসেবে থাকবেন কি-না সেটি নিয়ে সংশয় আছে। গুজন ছিলো, সাকিব আল হাসানকে ওয়ানডে ফরম্যাটেও অধিনায়ক করতে আগ্রহী বিসিবি। এমনটা বিভিন্ন মাধ্যম থেকে জানতে পেরেছিলেন তামিম। হঠাৎ করে তার অবসর ঘোষনার পেছনে এটিও আরেকটি কারণ ছিল বলে অনেকেই ধারনা করছেন।

আজ নগরীর একটি হোটেলে সাংবাদিকদের সাথে আলাপকালে অধিনায়কত্ব নিয়ে খোলামেলা কথা বলেছেন পাপন।

তিনি বলেন, ‘আমি পরিস্কার করে আপনাদের একটি কথা বলছি, বিশ্বকাপে তামিমই আমাদের অধিনায়ক হবেন। এতে কোন সন্দেহ নেই।’

পাপন আরও বলেন, ‘আফগানিস্তানের বিপক্ষে শেষ দুই ম্যাচে খেলেনি তামিম, এজন্য তার পরিবর্তে দলকে নেতৃত্ব দেন লিটন দাস। এখন তামিম ফিরলে দলকে নেতৃত্ব দেবে সে। সে না এলে আমরা বিকল্প বেছে নেবো। আমরা এখনও নিশ্চিত নই, কবে ফিরবেন তিনি।’

পিঠের ইনজুরি থেকে সুস্থ হতে তামিমের একটি অস্ত্রোপচার প্রয়োজন বলে জানা গেছে। কিন্তু এই অস্ত্রোপচার হলে চার থেকে ছয় মাসের জন্য মাঠের বাইরে থাকতে হবে তাকে। এতে আগামী বিশ্বকাপে তার অংশগ্রহণ সম্ভব হবেনা।

দু’টি সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে এমন গুরুত্বপূর্ণ বিষয়টি তুলে ধরেন তামিম।

জিম সেশনে যে অনুশীলন তাকে দেয়া হয়েছিলো, সেটি নিয়ে প্রশ্ন তুলেন তামিম। পিঠের ইনজুরি থেকে ফিরে আসার জন্য সর্বাত্মক চেষ্টা করেছেন তিনি।

মাহমুদুল্লাহ রিয়াদের দলে ফেরার বিষয়ে পাপন জানান, এই অলরাউন্ডার দলে জায়গা করে নিতে পারবে কিনা- সে বিষয়ে আমার কোন ধারণা নেই।

তিনি বলেন, ‘সত্যি বলতে আমার কোন ধারণা নেই। শেষ সিরিজ খেলেননি তিনি। দলের বাইরে ছিলেন। ম্যানেজমেন্ট বলতে পারবে, দলে ফেরার জন্য সে যথেষ্ট করছে কিনা।’