সৌদি প্রবাসী নির্যাতিত নারীকে দেশে ফেরানো ও এজেন্সি মালিককে গ্রেপ্তারের গল্প

19

সৌদি আরব প্রবাসী নারী গৃহকর্মী নির্যাতনের শিকার হয়ে করুণ আকুতি জানানোর পর এ বিষয়ে মাঠে নামে সাংবাদিকদের একটি টিম। একটি সাপ্তাহিক পত্রিকা অনুসন্ধানে জানতে পারে সৌদি আরবে গিয়ে প্রতিনিয়ত শারীরিক ও যৌন নির্যাতনের শিকার হচ্ছেন বেশ কয়েকজন নারী। তাদের আকুতিতে পরিবার জিডি করলেও তেমন কোনো সুফল মিলছিল না। এর পরিপ্রেক্ষিতে পাচার হওয়া নারীদের উদ্ধার করে দেশে ফেরত আনা ও পাচারকারীদের গ্রেফতার করতে প্রতিবেদন করাসহ যাবতীয় তথ্যপ্রমাণসহ অভিযোগ জানানো হয় র‌্যাবের কাছে।

সেই চলমান তৎপরতায় র‌্যাব মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে নারী পাচারের অভিযোগে রাজধানীর পল্টন থেকে দুজনকে গ্রেপ্তার করেছে। তাদের একজন আবুল হোসেন (৫৪) একটি রিক্রুটিং এজেন্সির মালিক। র‌্যাব বলছে, বৈধ এ ব্যবসার আড়ালে বেকার, স্বল্প শিক্ষিত, অসচ্ছল ও দরিদ্র পরিবারের তালাকপ্রাপ্ত নারীদের বিদেশে পাচার করতেন তিনি।

আবুল হোসেনের সঙ্গে মোছা. আলেয়া বেগম (৫০) নামে এক নারীকে গ্রেপ্তার করা হয়। তিনি বিদেশে ভালো চাকরির কথা বলে নারীদের এই রিক্রুটিং এজেন্সিতে নিয়ে আসতেন। তার মতো আরও অনেকে ‘দালাল’ হিসেবে এ কাজ করতেন বলে র‌্যাব-১–এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবদুল্লাহ আল-মোমেন জানিয়েছেন।