গাজা দখল করা হবে ইসরাইলের বড় ভুল: বাইডেন

17

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার ফিলিস্তিনি ভূখণ্ডে সম্ভাব্য স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলছেন, গাজায় ইসরাইলের দখলদারিত্ব হবে একটি ‘বড় ভুল’।

সিবিএস নিউজের প্রোগ্রাম ৬০ মিনিটসের স্কট পেলকে দেওয়া সাক্ষাৎকারে জো বাইডেন এমন মন্তব্য করেন।

আল জাজিরা জানায়, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে সর্বাত্মক হামলার আগে উত্তর গাজার ইসরাইলি সীমানার কাছে বিপুলসংখ্যক ইসরাইলি সৈন্য জড়ো হয়েছেন।

সাক্ষাৎকারে বাইডেন বলেন, ‘হামাস ফিলিস্তিনি জনগণের সবার প্রতিনিধিত্ব করে না’। তবে বাইডেন জোর দিয়ে বলেন, তিনি হামাসকে সম্পূর্ণরূপে নির্মূল করতে চান।

৬০ মিনিটসের পোস্ট করা একটি ভিডিও ক্লিপে প্রেসিডেন্ট বাইডেন আরও বলেন, তিনি গাজায় একটি মানবিক করিডর চালু করাকে সমর্থন করেন, যা মানুষকে অবরুদ্ধ এই ভূখণ্ড থেকে বের হওয়ার সুযোগ দেবে, সেই সঙ্গে গাজায় খাদ্য ও পানিসহ মানবিক সহায়তা বিতরণের সুযোগ মিলবে।

তিনি বলেন, ‘আমি নিশ্চিত যে, ইসরাইল যুদ্ধের নিয়ম মেনেই কাজ করবে’। এ ছাড়া ইসরাইলে মার্কিন সেনা মোতায়েনের প্রয়োজন নেই বলেও মন্তব্য করেছেন তিনি।

জো বাইডেন বলেন, হামাসকে সম্পূর্ণরূপে নির্মূল করতে হবে বলে তিনি বিশ্বাস করেন। একই সঙ্গে ফিলিস্তিনি রাষ্ট্রপ্রতিষ্ঠার জন্য একটি পথ থাকতে হবে। তিনি সতর্ক করে বলেন, মধ্যপ্রাচ্যে অস্থিরতার কারণে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসবাদের হুমকি বেড়েছে।

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) প্রধান জানিয়েছেন, খুব শিগগির গাজায় প্রবেশ করবেন তাদের সেনারা এবং গাজায় গিয়ে হামাসকে ধ্বংস করবেন তারা।