মক্কায় তাওয়াফ শেষে মিনায় অবস্থান করছেন হাজিরা

24

মসজিদুল হারামে লাখ লাখ হজযাত্রী গতকাল রোববার (২৫ জুন) তাওয়াফ আল-কুদুম বা আগমনী তাওয়াফ সম্পন্ন করেছেন। এটি হজযাত্রীদের প্রথম তাওয়াফ। পবিত্র কাবাঘর প্রদক্ষিণের মধ্য দিয়ে হজযাত্রীরা নিজেরা উপস্থিত হতে পারার জন্য মহান আল্লাহর কাছে শোকরিয়া জ্ঞাপন করেন।

রোববার রাতেই হজযাত্রীরা মিনার উদ্দেশে যাত্রা শুরু করেন। মিনা হচ্ছে মক্কা থেকে প্রায় পাঁচ কিলোমিটার পূর্বে অবস্থিত একটি তাঁবুর শহর। এরপর তারা আরাফাতের ময়দানে যাবেন, যেখানে মহানবি হজরত মোহাম্মদ (সা.) বিদায়ী খুতবা দিয়েছিলেন।

সৌদি আরবের সময় অনুযায়ী আজ (সোমবার) ৮ জিলহজ, যা তারবিয়ার দিন হিসেবে পরিচিত। হজযাত্রীরা সারা দিন ও রাত মিনায় অবস্থান করবেন। পরের দিন আরাফাত পর্বতে মহাপুণ্যময় ইবাদতের জন্য নিজেদের মানসিক ও শারীরিকভাবে প্রস্তুত করতে এই সময়টাকে কাজে লাগাবেন তারা।

আগামীকাল ৯ জিলহজ (মঙ্গলবার) হাজিরা আরাফাতের ময়দানে একত্রিত হবেন। এই পবিত্র স্থানে আল্লাহর কাছে ক্ষমা ও রহমত চেয়ে দুআ (প্রার্থনা) করবেন তারা। এছাড়া আরাফাতের ময়দানে অবস্থানকালে হজযাত্রীরা নামিরাহ মসজিদে জোহরের নামাজ আদায় করবেন তারা। বিশ্বের লাখ লাখ হজযাত্রী সম্মিলিতভাবে আল্লাহর উপাসনায় নিজেদের নিমগ্ন রাখবেন।

৯ জিলহজ (মঙ্গলবার) সন্ধ্যায়, হজযাত্রীরা মুজদালিফায় যাত্রা শুরু করবেন। এটি আরাফাত ও মিনার মধ্যে অবস্থিত একটি গুরুত্বপূর্ণ স্থান। হজযাত্রীরা মুজদালিফায় রাত কাটাবেন এবং ছোট পাথর সংগ্রহ করবেন। মিনায় জামারাত স্তম্ভে শয়তানকে লক্ষ্য করে এসব পাথর নিক্ষেপ করবেন তারা।