ড. আনিছুর রহমান পিএইচডি ডিগ্রি অর্জন করায় সংবর্ধনা

22

আল আমিন মন্ডল (বগুড়া): ড. আনিছুর রহমান পিএইচডি ডিগ্রি অর্জন করায় বৃহস্পতিবার বগুড়া জেলা প্রাণিসম্পদ কার্যালয়ে বোনাফাইড এগ্রোভেট কোম্পানি লিঃ এর পক্ষে তাকে ফুলেল শুভেচ্ছা ও ক্রেষ্ট প্রদানের মাধ্যমে অভিনন্দন জানানো হয়।

তিনি ১৭ আগস্ট বগুড়া জেলা প্রাণিসম্পদ দপ্তরে জেলা ট্রেনিং অফিসার হিসাবে যোগদান করেছেন। তিনি ১৯তম বিসিএস ক্যাডার। এর আগে তিনি আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ), অষ্ট্রিয়া, ভিয়েনা’র অর্থায়নে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পিএইচডি গবেষণায় তার অভিসন্দর্ভের বিষয় ছিল ‘Genomic Tools for Improvement of crossbred Friesian Cattle in Bangladesh’।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ অফিসার, উপ-পরিচালক (কৃত্রিম প্রজনন), অতিরিক্ত জেলা প্রাণিসম্পদ অফিসার, উপজেলা প্রাণিসম্পদ অফিসার, সদর, মনিটরিং অফিসার (LDDP) ও বোনাফাইড এগ্রোভেট কোম্পানি লিঃ এর কর্মকর্তাবৃন্দ।

ড. আনিছুর রহমান বলেন, তিনি ১২৫২টি Crossbred Friesian গরুর Blood Sample থেকে DNA Isolate করে Genotyping এর মাধ্যমে Genetic Makeup উদ্ভাবন করেছেন এবং Genomic Tools ব্যবহার করে Genomic Selection এর মাধ্যমেCrossbred Friesian গরুর জাত উন্নয়ন দ্রুততর সময়ে সম্ভব বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

গবেষণালব্ধ জ্ঞান গবাদিপশুর জাত উন্নয়নে নবদিগন্তের সূচনা করবে বলে জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মো. মোশারফ হোসেন আশাবাদ ব্যক্ত করেন।