রাঙ্গুনিয়ায় লাইসেন্স না থাকায় ইটভাটা ভাঙ্গল পরিবেশ অধিদপ্তর

14

এম, মতিন, চট্টগ্রাম ব্যুরো- চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় অনুমোদন ছাড়া ইটভাটা স্থাপনও বৈধ লাইসেন্স না থাকায় একটি ইটের ভাটা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। পাশাপাশি ভাটা মালিককে ৫০ হাজার টাকা জরিমানাও করা হয়।

বুধবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার ইসলামপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের মজার গেইট এলাকায় অবস্থিত সাহাব মিয়া তালুকদার, জাফর আলী তালুকদার, নাছির উদ্দীন ও জাহেদ চৌধুরীর যৌথ মালিকানাধীন এসবিডাব্লিউ ব্রিকসে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট এস এম এন জামিউল হিকমা এ অভিযান চালান। এসময় ঘাগড়া ভূমি তহসিলদার মো. এনামুল হকসহ পুলিশ বাহিনীর একদল সদস্য উপস্থিত ছিলেন।

জানা যায়, চট্টগ্রাম জেলা পরিবেশ অধিদপ্তর বুধবার বিকালে এসবিডাব্লিউ ব্রিকস নামের ওই ভাটায় অভিযান চালায়। ইটের ভাটাটির কোন বৈধ লাইসেন্স না থাকা এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) লঙ্ঘনের দায়ে এসবিডাব্লিউ ব্রিকস নামের ইটভাটাটি সম্পূর্ণভাবে গুঁড়িয়ে দেয়া হয়। সেই সাথে ইটভাটার মালিকদের ৫০ হাজার টাকা জরিমানা প্রদানসহ জরিমানার টাকা আদায় হয়।

এ বিষয়ে জেলা পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট এস এম এন জামিউল হিকমা বলেন, ভাটাটির লাইসেন্স না থাকায় ৫০ হাজার টাকা জরিমানা আদায়সহ ভাটাটি গুড়িয়ে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, রাঙ্গুনিয়া উপজেলার সকল অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ দপ্তর কর্তৃক কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। পর্যায়ক্রমে অবৈধ ইটভাটার বিরুদ্ধে নিয়মিত অভিযান অব্যাহত থাকবে। আগামী সাপ্তাহে আরো ৪টি অবৈধ ইট ভাটায় অভিযান পরিচালনা করা হবে বলেও তিনি জানান।

এ ব্যাপারে জানতে ইট ভাটা মালিক পক্ষের সাথে যোগাযোগ করা হলেও কোন বক্তব্য দিতে অনীহা প্রকাশ করায় মালিক পক্ষের কারো বক্তব্য পাওয়া যায়নি।