চট্টগ্রামকে দেশের প্রথম স্মার্ট জেলা করতে চান ডিসি আবুল বাশার ফখরুজ্জামান

11

মো. রিয়াজ উদ্দিন, চট্টগ্রাম: বিস্তীর্ণ জলরাশি আর তার পাড় ঘেঁষেই ফুলের সাম্রাজ্য। শীতপ্রধান দেশের রানি টিউলিপ ফুল থেকে শুরু করে দেশীয় গাঁদা, লাল, নীল, হলুদ বর্ণের ডালিয়া ছাড়াও আছে নানা বর্ণের মেরিগোল্ড, চন্দ্রমল্লিকার মতো রঙ-বেরঙের ফুল। এমন দৃষ্টিনন্দন দৃশ্যের দেখা মিলবে চট্টগ্রামের ফৌজদারহাট থেকে বন্দরের সংযোগ সড়ক মেরিন ড্রাইভের একাংশে।

ফুলের এ সম্ভার নিয়ে ফ্লাওয়ার পার্ক গড়ে তুলছে চট্টগ্রাম জেলা প্রশাসন। ব্যস্ত নাগরিক জীবনে একটু প্রশান্তি ও স্বস্তির খোঁজে অনেকেই ছুটে আসছেন এখানে। চোখজুড়ানো বর্ণিল এই ফুলের সমারোহ দেখে উচ্ছ্বসিত পর্যটকরা। দর্শনার্থীরা বলছেন, এটি নিমার্ণের ফলে শিশুরা ফুল চেনার সুযোগ পাচ্ছে। এ ছাড়া পার্কটি বিনোদনের একটি মাধ্যম হয়ে উঠছে বলেও জানান তারা।

পুরো এলাকাকে পর্যটন স্পট হিসেবে গড়ে তুলতে মাস্টার প্ল্যানের কথা জানিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান। ফৌজদারহাটের ১৯৪ একর জায়গা ১০ বছরের বেশি সময় ধরে অবৈধভাবে দখলে রেখেছিল একটি চক্র। গতমাসে তা উচ্ছেদের করে ফুলের পার্ক গড়ে তোলার পরিকল্পনা নেয় চট্টগ্রাম জেলা প্রশাসন।

চট্টগ্রামকে বাংলাদেশের প্রথম স্মার্ট জেলা করতে চান জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। এজন্য ১৫ উপজেলা থেকে ৩টি করে আইডিয়া বা ধারণা ও মহানগর থেকে ৫টিসহ মোট ৫০টি আইডিয়া নিচ্ছেন তিনি। যাদের সঠিক ধারণা ও পরিকল্পনায় স্মার্ট জেলা হবে তাদেরকে পুরস্কৃত করা হবে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আগামী ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার কথা বলেন এবং ইতিমধ্যে চট্টগ্রাম মহনগরে অনেক কাজ করেছেন যা সাধারণ মানুষের প্রশংসায় ভাসছেন।

এছাড়া বন্দর নগরী চট্টগ্রামে চিড়িখানায় যুক্ত করা হয়েছে আরও একটি প্রাণী, যা দেখতে ভিড় জমাচ্ছেন দর্শনার্থীরা। প্রাণীটি নাম দেওয়া হয়েছে লাল বাহার। গত ২৫ সেপ্টেম্বর বিকাল ৬টায় চট্টগ্রাম চিড়িয়াখানায় জলহস্তী ও কুমিরের জন্য নির্মিত নতুন খাঁচা উদ্বোধন করছেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। চিড়িয়াখানায় জলহস্তী-কুমিরের খাঁচা উদ্বোধনে জেলা প্রশাসক বলেন, চট্টগ্রাম চিড়িয়াখায় নতুন প্রাণী যোগ হওয়ার ধারাবাহিকতায় অল্প সময়ের মধ্যে আরো দুইটি প্রাণী আনা হবে। এরমধ্যে তিনটি জিরাফ অর্ডার দেয়া হয়েছে। জিরাফগুলো তানজেনিয়া থেকে আনা হবে। এছাড়া পাঁচটি আমেরিকান ফ্লেমিঙ্গো পাখি অর্ডার দেয়া হয়েছে। আশা করছি মাস খানেকের মধ্যে সেই পাখিগুলো চট্টগ্রাম চিড়িয়াখানায় চলে আসবে। সাধারণত এই জলহস্তী নামের প্রাণীটিকে পাওয়া যায় সাব সাহারান আফ্রিকা এর কঙ্গো, উগান্ডা, তানজানিয়া, কেনিয়া,ইথিওপিয়া, সোমালিয়া, সুদান, গাম্বিয়া এবং দক্ষিণ আফ্রিকা। তবে এবার দেখা মিলবে বাংলাদেশেও।