বরিশালের জালে উঠে এলো কুমির

বরিশালের মুলাদী উপজেলার জয়ন্তী নদীতে আইড় পাঙ্গাস ধরতে ফেলে রাখা জালে উঠে এলো কুমির! সোমবার (১৭ জুলাই) সকাল ৮টার দিকে এই ঘটনা ঘটে।

প্রথমে বিষয়টি জেলেরা আঁচ না করতে পারলেও জালে ওজন অনুভব করায় বড় মাছ মনে করে উপরে তুলে আতঙ্কিত হয়ে যান। এরপর কৌশল অবলম্বন করে কুমিরটিকে নদীতীরে নিয়ে আসেন তারা। এই ঘটনা ছড়িয়ে পরার পর থেকে জেলেসহ স্থানীয় জনতার মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

কুমিরটি স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য ও জেলেদের হেফাজতে রয়েছে। খবর পেয়ে ঢাকা থেকে বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরের একটি দল বরিশালে রওনা দিয়েছে।

জেলে জাবুল হোসেন জানান, সকালে আইড় পাঙ্গাসের জাল ফেলে কিছু সময় পর ফের জাল তুলতে গিয়ে ওজন অনুভব হওয়ায় মনে করেছিলাম বড় মাছ উঠেছে। কিন্তু কিছুক্ষণ পর দেখি একটি কুমির আমার জালে পেঁচিয়ে রয়েছে।

এরপর আমরা আতঙ্কিত হয়ে পরলেও কৌশল অবলম্বন করে ধীরে ধীরে কুমিরসহ জাল তীরে নিয়ে আসি। ঘটনাটি স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য রুবেলকে জানাই।

মুলাদীর নাজিরপুর ইউনিয়ন পরিষদের সদস্য রুবেল বলেন, কুমির উদ্ধারের খবটি প্রথমে পুলিশ ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানাই। তারা কুমিরটি আমাদের কাছে রাখতে বলেন। বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরের লোকজন আসলে কুমিরটি তাদের কাছে হস্তান্তর করা হবে।

মুলাদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহাবুব বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছি। ওই এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

মুলাদী উপজেলা নির্বাহী কর্মকর্তা বকুল চন্দ্র কবিরাজ বলেন, কুমির উদ্ধারের বিষয়টি বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরকে জানিয়েছি। তাদের একটি দল ঢাকা থেকে রওনা দিয়েছেন। তারা বরিশাল পৌঁছে কুমিরটি সংরক্ষণের ব্যবস্থা করবে।