যে রোগে মারা গেলেন কুমিল্লা সিটির মেয়র

21

কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত ফুসফুসে নানা সংক্রমণ নিয়ে শ্বাস-প্রশ্বাস জনিত জটিলতায় আক্রান্ত হয়ে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার ১৩ ডিসেম্বর সিঙ্গাপুরে চিকিৎসার তদারকিতে থাকা ব্যবসায়ী আনিস মুহাম্মদ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মেয়রের পরিবারিক সূত্রে জানা গেছে, তিনি দীর্ঘদিন যাবত ফুসফুসে নানা সংক্রমণ নিয়ে শ্বাস-প্রশ্বাস জনিত জটিলতায় আক্রান্ত ছিলেন। কিছুদিন পূর্বে তার অক্সিজেন সিচ্যুরেশন কমে যাওয়ায় ফের অসুস্থ হয়ে পড়েন। গত ৬ ডিসেম্বর তাকে ঢাকার শ্যামলীতে অবস্থিত বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে তিনি আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।

পরে অবস্থার অবনতি হওয়ায় গত রোববার বিকেলে মেয়র রিফাতকে এয়ার এ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় (স্থানীয় সময় সাড়ে ৮টা) মারা যান তিনি।

আরফানুল হক রিফাত ২০২২ সালের ১৫ জুন কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হন। তিনি কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন।