নবাবগঞ্জে কৃষকের মাঝে বোরো ধানের বীজ বিতরণ

22

সাদের হোসেন বুলু: ঢাকার নবাবগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি দপ্তরে উদ্যোগে এক হাজার ২০০ কৃষকের মাঝে বোরো ধানের হাইব্রিড বীজ বিতরণ করা হয়েছে। বুধবার ২২ নভেম্বর এই বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

ঢাকার নবাবগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি দপ্তরে উদ্যোগে বুধবার দুপরে উপজেলার ১৪ টি ইউনিয়নে ১২ শ’ কৃষকের মাঝে বোরো ধানের হাইব্রিড বীজ বিতরণ করা হয়।

এসময় উপজেলা কৃষি কর্মকর্তা আছমা জাহান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতত্বে পরিচালিত বর্তমান সরকার দেশের কৃষক সমাজের সার্বিক উন্নয়নে কাজ করে যাচ্ছেন। কৃষকরা এখন বিনামূল্যে কৃষি অফিসের মাধ্যমে সার ধানসহ বিভিন্ন ধরনের শাক-শবজির বীজ পাচ্ছেন।

নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মতিউর রহমান বলেন, কৃষি এ দেশের অর্থনীতির এক অতি গুরুত্বপূর্ণ খাত। বর্তমানে দেশে জিডিপির প্রায় এক-পঞ্চমাংশ অর্জিত হয় কৃষি খাত থেকে। তার চেয়েও বড় বিষয় কৃষি এ দেশের মানুষের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা প্রদানের প্রধানতম এবং অন্যতম উৎস।

তিনি বলেন, এখনও এ দেশের বিপুল জনসংখ্যার কর্মসংস্থানও হয়ে থাকে কৃষিকে অবলম্বন করেই। ফলে ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য খাদ্য সরবরাহ নিশ্চিতকরণ, জীবনযাত্রায় মানোন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টি করতে হলে কৃষিক্ষেত্রে যে অধিকতর মনোযোগ দিতে হবে। সরকার সেটি অনুধাবন করতে সক্ষম হয়। গত অর্ধযুগ ধরে কৃষিক্ষেত্রে বিভিন্ন খাতে যে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে তা বর্তমান সরকারের কৃষি ভাবনার এক বাস্তব প্রতিফলন।

উপজেলা কৃষি সম্প্রসারণ দপ্তরের কর্মকর্তা সিমা মন্ডলসহ কৃষি দপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারিগণ উপস্থিত ছিলেন।