বিশ্বের ১৭৬ দেশে কাজ করছে প্রায় দেড় কোটি বাংলাদেশি

5

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পার্লামেন্টে আজ তার বাজেট বক্তৃতায় বলেছেন, বর্তমানে বিশ্বের ১৭৬টি দেশে ১ কোটি ৪৯ লাখেরও বেশি বাংলাদেশি কাজ করছে।

তিনি বলেন, আমাদের সরকার দায়িত্ব নেয়ার পর থেকে গত বারো বছরে পেশাদার, দক্ষ, আধা দক্ষ এবং নিম্ন-দক্ষ ক্যাটাগরিতে মোট ৮১ লাখ ৪৭ হাজার ৬৪২ শ্রমিকের বিদেশে কর্মসংস্থান হয়েছে।

মন্ত্রী বলেন, বিশেষ করে জেলা পর্যায়ে নারী শ্রমিকদের জন্যে প্রশিক্ষণ ও বাছাই এবং ওরিয়েন্টশন কার্যক্রম সম্প্রসারণ ও বিকেন্দ্রীকরণের ফলে একই সময়ে প্রায় ১০ লাখ নারী শ্রমিক বিদেশে কর্মসংস্থানের সুযোগ পেয়েছে।

প্রবাসী শ্রমিকদের পাঠানো রেমিট্যান্স দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি হিসেবে বিবেচিত হয় উল্লেখ করে কামাল বলেন, কোভিডের সময়কালেও আমরা উল্লেখযোগ্য পরিমাণ রেমিট্যান্স পেয়েছি, যা ওই সময়ে আমাদের সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

তিনি বলেন, সরকার যেহেতু নতুন শ্রমবাজার খোঁজার কাজ অব্যাহত রেখেছে তাই মূল গন্তব্যের বাইরেও পোল্যান্ড, সিসিলি, আলবেনিয়া, রোমনিয়া, স্লোভেনিয়া, উজবেকিস্তান, বসনিয়া হার্জেগোভিনিয়া ও কম্বোডিয়ার মতো দেশগুলোতে বাংলাদেশী শ্রমিকদের পাঠানো সম্ভব হয়েছে।