চোর ধরতে লাখ টাকা পুরস্কার ঘোষণা

11

বাউফল (পটুয়াখালী) প্রতিবেদক: পুটয়াখালীর বাউফলে সম্প্রতি আশঙ্কাজনক হারে চুরি ডাকাতি বেড়ে গেছে। চুরি ডাকাতি প্রতিরোধে প্রশাসনের পাশাপাশি মাঠে নেমেছেন এক ইউপি চেয়ারম্যান। তিনি হাতেনাতে চোর ডাকাত ধরিয়ে দিলে ১ লাখ টাকার পুরষ্কার ঘোষণা করেছেন।

শনিবার সকাল ১১টার দিকে উপজেলার কালাইয়া বন্দরে আইনশৃঙ্খলা বিষয়ক অবহিতকরণ সভায় এ ঘোষণা দেন কালাইয়া ইউপি চেয়ারম্যান এস.এম ফয়সাল আহম্মেদ মনির মোল্লা। এসময় ইউএনও, থানার ওসি, সাংবাদিক, শিক্ষক ও রাজনৈতিক ব্যক্তিবর্গসহ সুধিজনেরা উপস্থিত ছিলেন।

ইউপি চেয়ারম্যান ফয়সাল আহম্মেদ বলেন, প্রায় ২০ বছরে চেয়ারম্যান হিসেবে মানুষের সেবা করে যাচ্ছি। ইউনিয়নকে চোর ডাকাত ছিনতাইকারী মুক্ত রেখেছি। তবে গত দুই মাস ধরে চুরি ডাকাতি বেড়ে গেছে। যা এ ইউনিয়নে কখনো ঘটেনি। এটা লজ্জাজনক ঘটনা। আর কোনো চুরি ডাকাতির ঘটনা ঘটে দেওয়া যাবে না। আমি নিজে প্রতিরাতে পাহারা দিচ্ছি। এসময় তিনি হাতেনাতে প্রমাণসহ চোর ডাকাত ধরিয়ে দিলে ১লাখ টাকা পুরষ্কার দেওয়া হবে বলেও ঘোষণা দেন।

কালাইয়া ইউপি চেয়ারম্যানের সভাপতিত্বে ওই সভায় আশঙ্কাজনকভাবে চুরি ডাকাতি বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে বক্তব্য রাখেন, কালাইয়া ইউপির সাবেক চেয়ারম্যান ও উপজেলা ভাইস চেয়ারম্যান মোসরেফ হোসেন খান, বাউফল প্রেসক্লাবের সাবেক সভাপতি অতুল চন্দ্র পাল, কালাইয়া রব্বানিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ এএসএম আবদুল হাই ও কালাইয়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মো.মাসুম বিল্লাহ শাহীন প্রমূখ।

বক্তরা বলেন, এমন নজিরবিহীন চুরি ডাকাতির ঘটনা কখনো ঘটেনি। এসব ঘটনা সাথে সংঘবদ্ধ চক্র জড়িত। সামনে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে সমাজ ও দেশকে অস্থিতিশীল করার জন্য একটি মহল এধরণের অপরাধ সংঘটিত করছেন। আওয়ামী লীগের মধ্যে অনুপ্রবেশকারীও এ ধরণের অপরাধের সাথে সম্পৃক্ত থাকতে পারে। তারা পুলিশ ও প্রশাসনের সহযাগীতা কামনা করছেন।

ওই অবহিতকরণ সভায় চুরি ডাকাতি প্রতিরোধে জিরোটলারেন্স ঘোষণা করে থানার অফিসার ইনচার্জ (ওসি) এটিএম আরিচুল হক বলেন, অপরাধীদের কোনো ছাড় দেওয়া হবে। সকলের সহযোগিতা নিয়ে পুলিশ প্রতিরোধ গড়ে তুলবে।

ওই সভায় উপজেলা নির্বাহী অফিসার মো. বশির গাজী গ্রাম পুলিশদের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করে বলেন, আপনাদের পোষাকের মর্যাদা রাখুন। গ্রামগঞ্জের অপরাধের খবর প্রশাসন জানিয়ে সমাজকে ভাল রাখুন। এসময় ওয়ার্ডের মেম্বরদেরও তিনি এধরণের অপরাধ দমনে সহযোগীতা করার আহবান জানান।