সৌদি জোটের বিমান হামলায় ইয়েমেনের কারাগারে নিহত ৭০

17

সৌদি জোটের বিমান হামলায় ইয়েমেনের একটি কারাগারে অন্তত ৭০ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও দেড় শতাধিক মানুষ।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার সকালের দিকে সাদা প্রদেশের একটি বন্দি শিবিরে সৌদি সামরিক জোটের বিমান বাহিনী হামলা চালায়। এ হামলায় কয়েক ডজন লোক নিহত হয়েছেন। এতে ওই শিবিরে ইয়েমেনি বন্দি ছাড়াও বেশ কয়েকজন আফ্রিকান অভিবাসন প্রত্যাশী ছিলেন।

আল জাজিরা জানায়, ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে হুতিরা উৎখাত করার পর সেই সরকার আবার পুনর্বহাল করতে ২০১৫ সাল থেকে দেশটিতে হামলা চালিয়ে আসছে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত নেতৃত্বাধীন জোট।

হুতিরা গত সোমবার আবুধাবিতে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলায় চালায়।এতে তিনজন নিহত হওয়ার ঘটনার দায় স্বীকার করলে নতুন করে সংঘাতের সৃষ্টি হয়।এরপরই ইয়েমেনে বিমান হামলা চালানো হয়।

ইয়েমেনে ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) মিশনের প্রধান আহমাদ মহত সিএনএনকে বলেন, ‘সহকর্মীরা জানিয়েছে, সেখানে ভয়াবহ সহিংসতার ঘটনা ঘটেছে। বিমান হামলার ঘটনায় এখনো বহু মরদেহ ওই স্থানে পড়ে আছে। তাদের সংখ্যা কত তা জানা অসম্ভব।’

তিনি আরও বলেন, ‘সাদা নগরীর একটি হাসপাতালে অনেক আহত মানুষ ভর্তি হয়েছে যে সেখানে আর স্থান সংকুলান হচ্ছে না। নগরীর আরও দুটি হাসপাতালেও বহু আহত মানুষ ভর্তি হচ্ছে।’

এদিকে, ত্রাণকর্মীরা সিএনএনকে জানান, ইন্টারনেট বিভ্রাটের কারণে ত্রাণ সংগঠনগুলো বিমান হামলার ব্যাপারে বিস্তারিত তথ্য জানতে হিমশিম খাচ্ছে।

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের টেলিভিশন চ্যানেল আল মাসিরা এক প্রতিবেদনে জানিয়েছে, নিহত ও আহতদের সন্ধানে বন্দি শিবিরের ধ্বংস্তুপে উদ্ধার অভিযান চালানো হচ্ছে। আহতদের নিকটস্থ আল জামহুরি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে নিহতের সঠিক সংখ্যা জানাতে পারেনি আল মাসিরা