সংবাদ সম্মেলনে যা বললেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে ২ ডিসেম্বর থেকে। ২০২২ সালের বোর্ড পরীক্ষাগুলো পিছিয়ে যাবে। করোনার কারণে তারাও ক্ষতিগ্রস্থ হয়েছে। এই শিক্ষার্থীদেরও পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে।

এইচএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে সম্পন্ন করতে বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সচিবালয়ে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী জানান, চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা তিন বিষয়ে ছয়টি পরীক্ষা হবে। এ পরীক্ষায় অংশ নেবেনে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র সংখ্যা সাত লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ছয় লাখ ৬৯ হাজার ৯৫২ জন। গত বছরের চেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন।

তিনি বলেন, আগামী ২ ডিসেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে। সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা এবং দুপুর ২টা থেকে বিকাল সাড়ে ৩টা, দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে আগামী ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ অংশ নেন। অনলাইনে যুক্ত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন।

এর আগে গত ২৭ সেপ্টেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

প্রসঙ্গত, প্রতিবছর এইচএসসি ও সমমান পরীক্ষা এপ্রিল মাসে অনুষ্ঠিত হয়ে থাকে। তবে চলতি বছর করোনার কারণে তা বিলম্বিত হয়। গত বছর এই পরীক্ষা নিতে না পারায় ‘অটোপাস’ দেওয়া হয়।