শিক্ষার্থীদের কাছে র‌্যাগিং হচ্ছে এ কালের জাহান্নাম

12

স্বপ্ন নিয়ে পড়তে এসে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনেক সময়ই আতঙ্ক আর অপমানে দিন কাটাতে হয় দেশের প্রত্যন্ত এলাকা থেকে আসা শিক্ষার্থীদের। বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলের কাছে অপমান-গঞ্জনা-নিপীড়নের বর্ণনা দিয়েছেন তাদের কয়েকজন। তাদের ভাষায়, র‌্যাগিং হচ্ছে এ কালের জাহান্নাম।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী তাসফিয়া (ছদ্মনাম)। তিনি বলছিলেন, একজন শিক্ষার্থী হিসেবে আমাদের স্বপ্নের ঠিকানা ঢাকা বিশ্ববিদ্যালয়। অনেক কাঠখড় পেরিয়ে মেধার লড়াইয়ে এখানে আমাদের জায়গা করে নিতে হয়। কিন্তু পরের লড়াইটা টিকে থাকার। প্রথমেই হলে একটু জায়গা করে নেয়ার যুদ্ধ। কারণ, শিক্ষার্থীর সংখ্যার চেয়ে হলের সিট সংখ্যা অনেক কম। এজন্য আত্মসম্মানকে বন্ধ রেখে শুরু করতে হয় টিকে থাকার সংগ্রাম।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই নারী শিক্ষার্থী বলেন: হলের বড় আপুরা যখন ডাকবেন, তখন ডাকা মাত্রই যেকোনো সময় আসতে হবে। মাঝে মাঝে প্রোগ্রাম নিয়ে আসতো। আবার কখনো বলতো চা নিয়ে আয় বা দোকানে গিয়ে এটা নিয়ে আয়, সেটা নিয়ে আয়। অথবা আমার পানি নাই, পানি এনে দে। আমার মনে হয়, রাজনীতি করলে আর কিছু হোক না হোক, অনেকগুলো কাজের লোক পাওয়া যায়, যাদের কোনো বেতন দিতে হয় না। আমার তখন এমনটাই মনে হতো। অনেকসময় আবার তাদের রুম মোছাতেও বাধ্য করতো।

এমনই আরেক শিক্ষার্থী তৌহিদ মাহমুদ (ছদ্মনাম)। তিনি বলছিলেন: প্রতিদিনই শুনতে হচ্ছে বিভিন্ন গালিগালাজ। অনেক দিনই শোনা লাগে। র‌্যান্ডমলি শুনতে হয় অনেককে। তবে আমার সঙ্গে একদিন এমন হয়েছিল এক ভাইকে সালাম না দেয়ার কারণে। আসলে আমি দেখিনি ওনাকে, উনি হল গেটে ছিলেন। ওনাকে নাকি দেখেও আমি সালাম দেইনি। পরে রাতে এসে বললো। সালাম না দেয়ার কারণে আমাকে এসে মারছে। এছাড়াও প্রোগ্রামে যাচ্ছে কিনা, ফেসবুক অ্যাক্টিভিটিজ রাতে গেস্টরুমে হিসাব নেয়া হয়।

গেস্টরুমের বর্ণনা দিয়ে তিনি বলেন: সেখানে একেবারে সবাইকে সিরিয়ালে দাঁড় করিয়ে ইমিডিয়েট সিনিয়ররা কার কার কী ফল্ট আছে সেগুলো জিজ্ঞেস করে। যেমন- ও কি সালাম দিয়েছে নাকি দেয় নাই ইত্যাদি। মিনি গেস্টরুম হচ্ছে যেখানে যাদেরকে সবার সামনে বেশি মারধর করা যায় না তাদেরকে সিনিয়রদের রুমে ডেকে নিয়ে যাওয়া হয়। যেমন আবরারকে যেভাবে মারা হলো। সেখানে ডেকে নিয়ে তার অদ্যোপান্ত বিশ্লেষণ করা হয়। প্রয়োজনে তাকে মারধর করা হয়।

শিক্ষার্থীরা বলছেন, বিশ্ববিদ্যালয়ের গণরুম, গেস্টরুম আর মিনি গেস্টরুমের আড়ালে চলে সরকারি দলের কথিত বড় ভাই, বড় বোনদের অত্যাচার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেকজন শিক্ষার্থী বিষয়টি খোলাসা করে বলছিলেন। তিনি জানান: বিশ্ববিদ্যালয়ের বড় ভাইদের সামনে মাথা নিচু করে হাত পেছনে রেখে সালাম দিতে হবে। চেইন অব কমান্ড মেনে চলতে হবে। এক বড় ভাই তার রুমে আমাকে ডেকে নিয়ে হুমকি দিলো যে, আমাকে শিবির ব্লেইম দিয়ে হল থেকে বের করে দেয়া হবে। তিনি বললেন, তোর যদি কোনো ব্যাকআপ না থাকে তাহলে তো তুই কিছু করতে পারবি না। এজন্য গেস্ট রুমের অত্যাচারে অনেকে হয়তো হল ছেড়ে চলে গিয়েছে।

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত এই বিশ্ববিদ্যালয়ের আরেকজন শিক্ষার্থী জানান, তিনি হলে ছিলেন সর্বসাকূল্যে দুই দিন। এমন পরিবেশের সঙ্গে তিনি নিজেকে মানাতে পারছেন না বলে জানান। তিনি বলেন: ঢাকা বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং বলতে গেস্টরুমে নির্যাতনটা হচ্ছে, অকথ্য ভাষায় গালাগালি বা স্ট্যাম্প দিয়ে ভয় দেখানো না, আরও অনেক কিছু রয়েছে।

এ বিষয়ে কাগজে-কলমে অনেক কথা হলেও কথিত বড় ভাই, বড় বোনদের নিয়ে মুখ খুলতে চায় না বিশ্ববিদ্যালয় প্রশাসন। যে শিক্ষার্থীরা প্রশাসনকে না জানিয়ে বড় ভাই বা বড় বোনদের মাধ্যমে হলে ওঠে, তাদেরকেই অপরাধী বলতে চান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. এ কে এম গোলাম রাব্বানী বলেন: যে শিক্ষার্থী নিজের ঝুঁকি নিয়ে উঠে গেল, সে তো আমাদের রেকর্ডে একটা অনাবাসী ছাত্র। এই সুযোগ তারাও অবৈধভাবে নিচ্ছে। এছাড়া সাধারণ ছাত্ররা কখনোই আমাদেরকে এসব বিষয়ে লিখিত অভিযোগ দিতে চায় না। বহিরাগত আছে আমরা সেগুলো অস্বীকার করছি না। আমরা এসব বিষয়ে ব্যবস্থা গ্রহণ করছি। আশা করি, সবার সহযোগিতা পাবো।