র‌্যাবের নামে চাঁদা আদায় করতে গিয়ে শফিসহ ৪ চাঁদাবাজ গ্রেফতার

57

রিয়াজ উদ্দিন: চট্টগ্রাম মহানগরীর পাহাড়তলী এলাকায় র‌্যাবের নাম ভাঙ্গিয়ে মোঃ শফি নামে এক ব্যক্তি চাঁদা আদায় করতে গিয়ে সহযোগীসহ র‌্যাবের হাতে গ্রেফতার হয়েছে। ২০ এপ্রিল র‌্যাবের অভিযানে তাদেরকে গ্রেফতার করা হয়।

র‌্যাব জানায়, চট্টগ্রাম মহানগরীর পাহাড়তলী এলাকায় র‌্যাবের নাম ভাঙ্গিয়ে মোঃ শফি নামে এক ব্যক্তি চাঁদা আদায় করছে মর্মে একটি সংবাদ প্রকাশিত হয়। উক্ত সংবাদের প্রেক্ষিতে র‌্যাব-৭, চট্টগ্রাম চাঁদা আদায়কারী মূলহোতা মোঃ শফি এবং তার অন্যান্য সহযোগীদের গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা নজরদারি শুরু করে। নজরধারীর এক পর্যায়ে র‌্যাব-৭, চট্টগ্রাম গোপন সংবাদের মাধ্যমে জানতে পারে যে, কতিপয় চাঁদাবাজ চট্টগ্রাম মহানগরীর পাহাড়তলী থানাধীন এ-বøক বাস স্ট্যান্ড সংলগ্ন এলাকায় পাকা রাস্তার উপর বিভিন্ন বাস, টেম্পু ও সিএনজি অটোরিক্সা চালকদের গাড়ি দাড় করিয়ে জোরপূর্বক চাঁদা আদায় করছে। উক্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-৭, চট্টগ্রাম এর একটি আভিযানিক দল গত ২০ এপ্রিল সন্ধ্যা পৌনে ৭টার দিকে অভিযান পরিচালনা করে আসামি মোঃ শফি (৫৮), পিতা-মৃত আব্দুল ওদুদকে গ্রেফতার করে। এসময় তার সহযোগী মোঃ আবুল কালাম আজাদ (৫৪), পিতা-মৃত সৈয়দুর রহমান, মোঃ রাশেদ (৩২), পিতা-মৃত মোঃ শফি এবং মোঃ শাকিল (২৮), পিতা-মৃত ইলিয়াসকে গ্রেফতার করে। পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামিদের জিজ্ঞাসাবাদ ও তল্লাশীকালে তাদের নিজ হাতে বের করে দেয়া মতে বিভিন্ন গাড়ী হতে আদায়কৃত চাঁদার নগদ ৪৪,৪৫০/- টাকা উদ্ধারসহ আসামিদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা পরস্পর যোগসাজশে বিগত ৪/৫ বছর যাবৎ বিভিন্ন শ্রমিক সংগঠনের নাম ভাঙ্গিয়ে আইন শৃংখলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে সিএনজি, বাস, টেম্পু, মালবাহী ট্রাকসহ অন্যান্য পরিবহন এর গতিরোধ করে অবৈধভাবে জোরপূর্বক ভয়ভীতি প্রদর্শন করে চাঁদা আদায় করে আসছিল। গ্রেফতারকৃত আসামিদের জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, বিভিন্ন সময় র‌্যাবের একাধিক অভিযানের ফলে তারা কৌশল পরিবর্তন করে রশিদের পরিবর্তে সিগারেটের প্যাকেটে হাতে নাম্বার লিখে টোকেন সরবরাহ করে থাকে। এছাড়াও প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে ড্রাইভারদের হুমকিসহ ভিন্ন কৌশল অবলম্বন করে বিভিন্ন গাড়ী হতে ২০ টাকা হতে ১,০০০/- টাকা পর্যন্ত চাঁদা আদায় থাকে মর্মে স্বীকার করে।

র‌্যাব জানায়, গ্রেফতার আসামি এবং জব্দকৃত আলামত সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য চট্টগ্রাম মহানগরীর পাহাড়তলী থানায় হস্তান্তর করা হয়েছে।