রোহিঙ্গা নেতা মুহিব্বুল্লাহকে গুলি করে হত্যা

7

কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা শিবিরে সন্ত্রাসীদের গুলিতে রোহিঙ্গা নেতা মুহিব্বুল্লাহ (৫০) নিহত হয়েছেন। বুধবার রাত সাড়ে ৮টার দিকে ক্যাম্প-১ এ এই ঘটনা ঘটেছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, এশার নামাজের পর রোহিঙ্গা ক্যাম্প-১ ইস্টের ব্লক ডি-৮ এ নিজ অফিসে অবস্থান করছিলেন তিনি। এ সময় অজ্ঞাতনামা এক বন্দুকধারী তাকে লক্ষ্য করে পাঁচ রাউন্ড গুলি করে পালিয়ে যায়। পরে গুরুতর আহত অবস্থায় স্থানীয় রোহিঙ্গারা তাকে কুতুপালং এমএসএফ হাসপাতালে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার বুকে তিনটি গুলির চিহ্ন পাওয়া গেছে।

মুহিবুল্লাহ পেশায় শিক্ষক এবং রোহিঙ্গাদের সংগঠন আরকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান। রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছিলেন এই নেতা। ২০১৯ সালের ২৫ আগস্ট উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পের রোহিঙ্গাদের নিয়ে সমাবেশ করে আলোচনায় আসেন তিনি।

এ বিষয়ে ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিন) অধিনায়ক পুলিশ সুপার শিহাব কায়সার বলেন, রোহিঙ্গা নেতা ও শিক্ষক মুহিবুল্লাহকে এফডিএমএন ক্যাম্প-১ ইস্টের ব্লক-ডি ৮ এ অজ্ঞাতনামা বন্দুকধারীরা গুলি করে। বন্দুকধারীরা তার বুকে তিনটি গুলি করে। এতে তিনি মারা যান।

এপিবিএন ১৪-এর অধিনায়ক পুলিশ সুপার নাঈমুল হক জানান, মরদেহ উদ্ধার করে উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে। এ ব্যাপারে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন। ক্যাম্প এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে প্রস্তুত আছে আইনশৃঙ্খলা বাহিনী।