রিভিউ কেন নেননি জানালেন সাদমান

11

টিভি রিপ্লেতে পরিস্কার দেখা গেছে, বল চলে যাচ্ছিল লেগ স্টাম্পের বাইরে দিয়ে। অথচ আম্পায়ারের সিদ্ধান্তে আউট সাদমান। রিভিউ নিলেই বেঁচে যেতে পারতেন তিনি। অথচ তিনি নেননি। চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে এই রিভিউ না নেয়া নিয়ে হয়েছে প্রচুর সমালোচনা। ম্যাচ শেষে অবশ্য তার ব্যাখ্যা দিয়েছেন সাদমানই। তার কাছে মনে হয়েছে, তিনি নিশ্চিত আউট। ফলে রিভিউ নষ্ট করতে চাননি তিনি।

ব্যক্তিগত ৫৯ রানে ওয়ারিক্যানের বলে সাদমানকে এলবিডব্লিউ দেন আম্পায়ার। অপরপ্রান্তের ব্যাটসম্যান মুশফিকুর রহিমের সঙ্গে খানিকক্ষণ কথা বলে সাদমান রিভিউ না নিয়েই ফিরে যান ড্রেসিং রুমে। টিভি রিপ্লেতে দেখা যায়, বলটি চলে যাচ্ছিল লেগ স্টাম্পের অনেক বাইরে দিয়ে।

তারপরও কেন রিভিউ নেওয়া হয়নি। ম্যাচ শেষে সাদমান বলেন, ‘রিভিউ অবশ্যই নেওয়া উচিত ছিল। তবে আমার কাছে মনে হচ্ছিল, ইন-লাইন ছিল। উইকেটে হিট করবে। এজন্য রিভিউ নেইনি। হতাশ তো বটেই। তবে এটা ম্যাচেরই অংশ, মেনে নিতে হবে।’

রিভিউ নেয়ার ক্ষেত্রে অপর প্রান্তের ব্যাটসম্যানের ভূমিকা থাকে বেশি। কারণ সে জিনিসটা লক্ষ্য রাখে বেশি। সে ক্ষেত্রে মুশফিকুর রহীম বললেই হয়তো রিভিউ নিতে সাদমান। কিন্তু সাদমান অন্য কারোর ঘাড়ে দোষ চাপাতে চাচ্ছেন না। তিনি বলেন, ‘মুশফিক ভাই জিজ্ঞেস করেছিলেন, ‘কি হয়েছে?’ আমি তাকে বলেছিলাম, ‘আমার কাছে মনে হচ্ছে যে লাইনে আছে, উইকেটে লাগবে।’ এজন্য আমি আর নেইনি রিভিউ।