রাতের আঁধারে ব্রিজ ভেঙে সরকারি খাল দখল

27

কুষ্টিয়ার খোকসায় রাতের আঁধারে এলজিইডি নির্মিত ব্রিজ ভেঙে বালু ফেলে সরকারি খাল দখলের অভিযোগ উঠেছে জেলা আওয়ামী লীগের সভাপতির বিরুদ্ধে। এ ঘটনায় স্থানীয় এবং আওয়ামী লীগ নেতাদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। এলজিইডি কর্মকর্তারা বলছেন, ঘটনাস্থল পরিদর্শন করে ব্রিজ ভাঙার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে তারা জানিয়েছেন।

স্থানীয়রা জানান, কুষ্টিয়ার সমশপুর থেকে বাসস্ট্যান্ডের মূল সংযোগ সড়কে অবস্থিত ব্রিজটি ভেঙে বালু ফেলে দখল করা হয়েছে ওই খাল। এ ঘটনায় জড়িত কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খান। গত ৩ এপ্রিল রাতে খাল দখলের উদ্দেশ্যে বালু ফেলার সময় ব্রিজটি ভেঙে ফেলা হয়।

খোকসা উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবুল আখতার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেখানে জলাশয় বৃদ্ধি করার চেষ্টা করছেন, সেখানে দুষ্কৃতিকারীরা জলাশয় দখল করে এবং মানুষের চলাচলের ব্রিজ ভেঙে সরকারের মহৎ উদ্দেশ্য ম্লান করার অপকৌশল করে যাচ্ছে। আমি খোকসা থানা আওয়ামী লীগের সভাপতি এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে এলজিইডি ও ভূমিসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোকে কঠোর পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানাচ্ছি। আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দও রাতের আঁধারে এভাবে ব্রিজ ভেঙে খাল দখলের নিন্দা জানিয়েছেন।

খোকসা উপজেলা এলজিইডি’র প্রকৌশলী আব্দুস সামাদ বলেছেন, এ ধরনের ঘটনায় ব্যবস্থা গ্রহণে এলজিইডি’র নিজস্ব কোনো প্রশাসনিক ক্ষমতা নেই। তবে আমাদের যে ঊর্ধ্বতন কর্মকর্তা ও থানা থেকে সহযোগিতা নিয়ে যথাযথ আইনে ব্যবস্থা নেওয়ার চেষ্টা করব।

অন্যদিকে এ ঘটনায় জড়িত থাকার কথা অস্বীকার করলেও জনগণের স্বার্থেই ব্রিজটি ব্ন্ধ করে দেওয়া হচ্ছে বলে জানান জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খান। তিনি বলেন, ব্রিজটি পরিত্যক্ত হওয়ায় জনগণ ও ব্যবসায়ীরা তাদের সুবিধার্থে এটা বন্ধ চায়। সেভাবেই সিদ্ধান্ত হচ্ছে যে, ওই ব্রিজ বন্ধ হয়ে যাবে। আমরা পলিটিক্যাল লোক, একজন আরেকজনের কথা বলতেই পারে।

তবে সরকারি খাল দখল ও এলজিইডি’র ব্রিজ ভাঙার বিষয়টি খতিয়ে দেখে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন স্থানীয় জনসাধারণ।