রবীন্দ্র বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ

25

সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের পরীক্ষা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত এবং একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কর্মকাণ্ড অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

এছাড়া একাধিক শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার অভিযোগ ওঠা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফারহানা ইয়াসমিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে ওই অভিযুক্ত শিক্ষকের তদন্ত সংশ্লিষ্ট প্রশাসনিক কার্যক্রম অব্যাহত থাকবে।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ-এর সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন ওই বিভাগের শিক্ষার্থীদের চুল কেটে লাঞ্ছিত করার অভিযোগ এবং বিশ্ববিদ্যালয়ে চলমান অস্থিরতা নিরসনে পদক্ষেপ নিতে এবং পরবর্তী করণীয় নির্ধারণের লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার রাত ৮টায় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ১৬তম সভা অনুষ্ঠিত হয়। সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

সিন্ডিকেট সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর মো. আব্দুল লতিফ। সভায় সদস্য হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন প্রফেসর আবু মো. দেলোয়ার হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব-৩ সৈয়দা নওয়ারা জাহান এবং রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ-এর রেজিস্ট্রার মো. সোহবার আলী। সভায় উপস্থিত সদস্যেরা শিক্ষার্থীদের ওপর শিক্ষকের লাঞ্ছনার জন্য উষ্মা ও সমবেদনা প্রকাশ করেন।

সিন্ডিকেট সভায় বিস্তারিত আলোচনা ও পর্যালোচনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের চলমান অস্থিরতা নিরসনে কয়েকটি পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত হয়।

১. রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ-এর সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রভাষক জনাব ফারহানা ইয়াসমিন-কে সাময়িক বরখাস্ত করা হলো।

২. পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের পরীক্ষা স্থগিত করা হলো এবং একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কর্মকাণ্ড অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ থাকবে। তবে, তদন্ত সংশ্লিষ্ট প্রশাসনিক কার্যক্রম অব্যাহত থাকবে।

৩. বিশ্ববিদ্যালয়ের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের আইন, সংবিধি, প্রবিধি, নীতিমালা এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা-২০১৮ অনুযায়ী সাময়িকভাবে বহিষ্কৃত শিক্ষক ফারহানা ইয়াসমিনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।