যে কারণে করোনার টিকা নেবেন না খালেদা জিয়া

করোনার ভ্যাকসিন বিষয়ে সরকারের প্রতি বিশ্বাস না থাকা এবং তথ্যের ঘাটতি থাকায় বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া এই মুহূর্তেই টিকা নেবেন না বলে জানিয়েছেন দলটির সাংসদ ব্যারিস্টার রুমিন ফারহানা।

বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলের টকশো’তে তিনি একথা বলেন। এসময় টিকার বাড়তি দাম এবং মানের বিষয়ে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসেরও সমালোচনা করেন রুমিন ফারহানা।

তিনি বলেন, বেক্সিমকো শুরুতেই বলেছে তারা ব্যবসার স্বার্থে এখানে যুক্ত হয়েছে। ভারতীয় টিকার মান নিয়েও এখনো সংশয় রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখানকার তথ্যের ঘাটতির বিষয়ে বলেছে। এজন্য ৫২ শতাংশ মানুষ এখনও নিশ্চিত নয় তারা টিকা নেবে কি নেবে না। এটা সরকারের প্রতি অবিশ্বাসের কারণে। তারা সরকারকে বিশ্বাস করতে পারছে না।

সরকারের এত লোক টিকা নেয়ার পরও কেন বিশ্বাস করতে পারছেন না? এমন প্রশ্নের জবাবে ব্যারিস্টার রুমিন বলেন, বিশ্বব্যাংক ইতোমধ্যে বাংলাদেশের ডেটা কতটুকু সত্য তা নিয়ে প্রশ্ন তুলেছে। ওই প্রতিবেদনে দেখা যায়, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের ডেটার মান আফগানিস্তান ছাড়া আর সবার নিচে। এজন্য সরকার আসলে কী করছে, কী টিকা দিচ্ছে, এ টিকার পার্শ্বপ্রতিক্রিয়া কী, কোন অসুখ থাকলে এই টিকা নেওয়া যাবে বা যাবে না এটা এই মুহূর্তে বলা যায় না।

বিএনপির এই সাংসদ বলেন, একটা টিকা ডেভলপ করতে দশ থেকে ১২ বছর সময় লাগে। সেখানে এই টিকা মাত্র কয়েক মাসের মধ্যে আবিষ্কার ও উৎপাদন করা হয়েছে। সুতরাং ওনার মতো একজন মানুষের শরীরে এখনই এ টিকা প্রয়োগ করা হবে কিনা, তা ওনার ব্যক্তিগত চিকিৎসকরাই ভালো বলতে পারবেন।