যুক্তরাষ্ট্রে বাইডেন যুগের শুরু

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন জো বাইডেন। একইসঙ্গে শপথ নিয়েছেন দেশটির প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

জো বাইডেনকে শপথ পড়ান প্রধান বিচারপতি জন জি রবার্টস ও কমলা হ্যারিসকে শপথ পড়ান সুপ্রীম কোর্টের বিচারপতি সোনিয়া সোটোমেয়র।

স্থানীয় সময় বুধবার দুপুর ১২টার দিকে দেশটির ক্যাপিটল হাউজের সামনে ঐতিহাসিক গেটাসবার্গে শপথ গ্রহণ করেন তারা।

তবে দেশটির প্রায় শতবছরের ইতিহাসে ঐতিহ্য ভেঙ্গে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেনকে হোয়াইট হাউসের অর্ভ্যত্থনা অনুষ্ঠানে থাকলেন না বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প।

অন্যদিকে ট্রাম্পের বিদায়কালীন সংবর্ধনা অনুষ্ঠানে তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স না থাকলেও নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাইক পেন্স।

শপথের আগে হোয়াইট হাউসের চার্চে আসেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও নতুন মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন। এসময় মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি উপস্থিত ছিলেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে জন এফ কেনেডির পর বাইডেন দ্বিতীয় ব্যক্তি হিসেবে রোমান ক্যাথলিকের অনুসারি হিসেবে ডেমোক্র্যাট থেকে মার্কিন প্রেসিডেন্ট হলেন। এই ক্যাথেড্রাল চার্চেই ১৯৬৩ সালে কেনেডির শেষকৃর্ত্য অনুষ্ঠান সম্পন্ন হয়েছিল।

এই শপথের মধ্যদিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে একটি নতুন অধ্যায়। সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট হলেন জো বাইডেন। গত নভেম্বরে তার বয়স ৭৮ বছর পূর্ণ হয়েছে। এর আগে দেশটির বয়স্ক প্রেসিডেন্টের রেকর্ড ছিল বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।