মদপানে হঠাৎ মৃত্যুর সংখ্যা বাড়ছে কেন

15

ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বিষাক্ত মদপানে বেশ কয়েকজন মৃত্যুবরণ করেছেন। এখনও অনেকেই মদপানে অসুস্থ হয়ে হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন। কিন্তু প্রশ্ন হলো– হঠাৎ করে মদপানে এত মৃত্যু ও অসুস্থ হওয়ার খবর আসার কারণ কী?

এমন প্রশ্নের জবাবে মাদকদ্রব্য অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, মিথানল অ্যালকোহল মিশ্রিত মদপানের কারণে এ মৃত্যু হতে পারে। অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত মুনাফা লাভের আশায় এ ধরনের অপকর্মের সাথে জড়িত।

বগুড়া সহ একাধিক জেলায় সম্প্রতি বিষাক্ত মদপানে শিক্ষার্থী, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার মানুষের মৃত্যুর ঘটনা ঘটেছে। রাজধানীতেও বেসরকারি বিজ্ঞাপনী সংস্থার কয়েকজন মারা গেছেন কয়েকজন। এরপর থেকে অবৈধ মদের কারখানায় অভিযান চালানো হচ্ছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রধান রাসায়নিক পরীক্ষক ড. দুলাল কৃষ্ণ সাহা বলেছেন, ভেজাল মদে ইথাইল অ্যালকোহলের বদলে একশ্রেণির অসাধু ব্যবসায়ী কম টাকায় মিথাইল ব্যবহার করায় এমন মৃত্যুর ঘটনা ঘটছে। মিথানল অ্যালকোহল সাধারণত চামড়া প্রক্রিয়াজাতকরণে ব্যবহার করা হয়। মিথানল এক ধরনের বিষ, এটা খেলে মানুষ মারা যাবে।

অন্যদিকে তালিকাভুক্ত কেউ ভেজাল মদ তৈরির সাথে জড়িত থাকলে তার লাইসেন্স বাতিল করা হবে বলে হুঁশিয়ার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। এই সংস্থার মহাপরিচালক আহসানুল জব্বার বলেন, আমাদের যারা সংশ্লিষ্ট কর্মকর্তা আছেন তাদের প্রত্যেককে আমরা দায়িত্ব দিয়ে দিয়েছি এ বিষয়গুলো তদন্ত করার জন্য এবং নজরদারি বাড়ানোর জন্য।

তিনি বলেন, আমরা যাদের লাইসেন্স দিয়েছি সেখান থেকেও যদি কেউ অন্যায়ভাবে কেউ ভেজাল মদ তৈরির সাথে জড়িত থাকে আমরা তাদের লাইসেন্স ক্যান্সেল করবো। একইসাথে যারা মদ কিনছেন তাদেরকেও দেখেশুনে কিনতে হবে। যেখান সেখান থেকে মদ কেনা যাবে না। এ বিষয়ে সতর্ক থাকতে হবে।