ভোলায় প্রথম দিনের টিকা কর্মসূচির হালহকিকত

আব্দুর রহমান নোমান: ভোলা জেলায় করোনাভাইরাস নির্মূলের লক্ষ্যে শুরু হওয়া টিকাদান কর্মসূচির প্রথম দিনে ২৪৭ জন টিকা নিয়েছেন। এরমধ্যে ভোলা সদরে ভ্যাকসিন নেওয়ার সংখ্যা সবচেয়ে বেশি, ৯০ জন। আর দৌলতখানে নিয়েছেন সবচেয়ে কম, ৬ জন। এছাড়া টিকা নেওয়ার পর থেকে এখনও পর্যন্ত কারও পার্শ্বপ্রতিক্রিয়ার খবর পাওয়া যায়নি।

ভোলা জেলার সিভিল সার্জন ডাঃ সৈয়দ রেজাউল ইসলাম প্রিয়দেশ নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন বলেন, ভোলা জেলায় প্রথম দিনের টিকাদান কর্মসূচি সফলভাবে সম্পন্ন করা হয়েছে। এদিন ২৪৭ জন টিকা নিয়েছেন। তবে এখনও পর্যন্ত কারও কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার খবর পাইনি।

করোনাভাইরাস নির্মূলে কোনো ধরনের ভয়ভীতি ছাড়াই ভোলা জেলার মানুষকে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন ডাঃ সৈয়দ রেজাউল ইসলাম।

সিভিল সার্জন অফিসের পরিসংখ্যানবিদ নজরুল ইসলাম প্রিয়দেশ নিউজকে জানিয়েছেন জেলার সব উপজেলায় ভ্যাকসিন নেওয়ার তথ্য। তিনি বলেন, পুরো জেলায় প্রথম দিনে ২৪৭ জন করোনার টিকা গ্রহণ করেছেন। এরমধ্যে ভোলা সদরে ভ্যাকসিন নেওয়ার সংখ্যা সবচেয়ে বেশি, ৯০ জন। আর দৌলতখানে নিয়েছেন সবচেয়ে কম, ৬ জন।

এছাড়া বোরহানউদ্দিনে ভ্যাকসিন নিয়েছেন ৫০ জন, লালমোহনে ২৬, তজুমদ্দিনে ১০, চরফ্যাশনে ৫৮ এবং মনপুরা উপজেলায় ১০ জন প্রথম দিনে টিকা নিয়েছেন।

দেশজুড়ে শুরু হওয়া টিকা কর্মসূচি ভোলায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে প্রথম দিন সম্পন্ন করেছে। ভোলা জেলা প্রশাসক, জেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, অন্যান্য সরকারি অফিসার এবং ডাক্তার সহ সাধারণ মানুষ এদিন ভ্যাকসিন নিয়েছেন। এদের মধ্যে একজন লালমোহনের ইউএনও আল-নোমান। টিকা নিয়ে সাধারণ মানুষের ভীতি দূর করতে উপজেলায় প্রথম ভ্যাকসিন নিয়েছেন তিনি। রোববার সকাল সাড়ে দশটার দিকে তিনি প্রথম টিকা গ্রহণ করেন।

এরপর একে একে টিকা নেন লালমোহন উপজেলা নির্বাচন কমিশন অফিসার আমীর খসরু গাজী, লালমোহন হাসপাতালের ডাঃ মোঃ সোহরাওয়ার্দী সহ আরও অনেকে।

ইউএনও ভ্যাকসিন নিয়ে বলেন, বাংলাদেশ সরকার দ্রুততম সময়ের মধ্যে এই ভ্যাকসিন আমাদের মধ্যে নিয়ে এসেছে। এই টিকা নিরাপদ। টিকা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

ভোলা জেলায় করোনাভাইরাস মোকাবেলায় মোট ৬০ হাজার ডোজ ভ্যাকসিন এসেছে। টিকা গ্রহণে আগ্রহীদের ভ্যাকসিন নেওয়ার করার জন্য surokkha.gov.bd এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে।