ভাসানচর থেকে পালানোর জন্যও গড়ে উঠেছে দালালচক্র?

22

নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গাদের সাময়িক বসতি গড়ার লক্ষ্য নিয়েছে সরকার। সেজন্য বেশ কয়েক দফায় সেখানে রোহিঙ্গাদের নেয়া হয়েছে। এবার রোহিঙ্গাদের ভাসানচর থেকে পালাতে সহায়তা করার জন্য দালালচক্র গড়ে উঠার খবর পাওয়া গেল।

রোববার সন্ধ্যায় নিহত সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের মেঘনা নদী পাড় থেকে এক নারীর মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য নোয়াখালী জেনারেল হাসপাতালের মর্গে পাঠায় চরজব্বার থানা পুলিশ।

পুলিশ জানায়, নিহত সেতারা বেগম ভাসানচরের ৬৫ নম্বর ক্লাস্টারের ১০ নম্বর রুমের মৃত নুর মোহাম্মদের মেয়ে। সেতারার সাথে পালাতে গিয়ে ধরা পড়া তার মা নুর নাহারকে আটক করে হেফাজতে নেওয়া হয়েছে।

চরজব্বার থানার পরিদর্শক (তদন্ত) আবুল কালাম জানান, শনিবার ভোর রাতের দিকে ভাসানচর থেকে দালালের মাধ্যমে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে পালিয়ে যেতে মাছ ধরার নৌকায় মেঘনা নদীতে পাড়ি জমায় মা নুর নাহার এবং মেয়ে সেতারা বেগম। সকালে দালালরা মা-মেয়েকে কক্সবাজার না নিয়ে সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের মেঘনা নদী পাড়ে রেখে পালিয়ে যায়। পরে স্থানীয়রা তাদের দেখে সেখান থেকে উদ্ধার করে। এসময় মেয়ে সেতারা বেগম অসুস্থ হয়ে পড়ায় তাকে হাসপাতাল নেওয়ার পথে সে মারা যায়।

‌‘এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে। আটক নারীকে ভাসানচরে পাঠানোর প্রক্রিয়া চলছে’, বলছেন চরজব্বার থানার পরিদর্শক (তদন্ত) আবুল কালাম।