ভারতে মিগ বিমান দুর্ঘটনায় উইং কমান্ডার নিহত

7

ভারতের রাজস্থানে ফের দুর্ঘটনায় পড়ল ভারতীয় বিমানবাহিনীর মিগ ২১ বাইসন। শুক্রবার সন্ধ্যায় এই দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন উইং কমান্ডার হর্ষিত সিনহা।

ভারতীয় বিমানবাহিনী এক টুইটে বিবৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, রাত সাড়ে ৮টা নাগাদ প্রশিক্ষণ চলাকালীন ওয়েস্টার্ন সেক্টরে বিমানটি ভেঙে পড়ে। এ নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন উইং কমান্ডার হর্ষিত সিনহা। হতভাগ্য পরিবারের পাশে আছে বিমানবাহিনী।

১৯৬৩ সালে প্রথম সিঙ্গল ইঞ্জিনের মিগ বিমান পেয়েছিল ভারতীয় বিমানবাহিনী। তবে এই মিগ বিমানকে ঘিরে বারবারই নানা প্রশ্ন উঠেছে।

বাইসন হচ্ছে মিগ-২১ সিরিজের লেটেস্ট বিমান। মিগ-২১ বাইসন এয়ারক্রাফটের চারটি স্কোয়াড্রন পরিচালিত করে ভারতীয় বিমানবাহিনী। একটি স্কোয়াড্রনে অন্তত ১৬-১৮টি ফাইটার জেট থাকে।

কেন বারবার দুর্ঘটনার মুখে পড়ছে এই মিগ বিমান তা নিয়েও বড় প্রশ্ন উঠছে। মিগ বিমানের সুরক্ষা কতটা রয়েছে তা নিয়েও সংশয় দেখা দিয়েছে। প্রায় ৪০০ মিগ-২১ বিমান দুর্ঘটনার মুখে পড়েছে এখনও পর্যন্ত। গত ৬ দশকে অন্তত ২০০ জন পাইলটের প্রাণ কেড়েছে এই মিগ বিমান। একে ফ্লাইং কফিন ও উইডো মেকার হিসাবেও বলা হয়। সেই মিগ বিমান ফের পড়ল দুর্ঘটনার মুখে।