বড়দিনের ভ্রমণে অমিক্রনের ঝুঁকি কেমন

15

বড়দিনের ছুটিতে সাধারণ মানুষ ভ্রমণে বের হলে করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রনের সংক্রমণ বাড়তে পারে বলে সতর্কবার্তা দিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি।

তিনি বলেন, এ বিষয়ে কোনো সন্দেহ নেই, অমিক্রনের সংক্রমণ ছড়ানোর ক্ষমতা অনেক বেশি। বিশ্বজুড়ে এই ধরন একপ্রকার তাণ্ডব চালাচ্ছে।

রোববার যুক্তরাষ্ট্রের টেলিভিশন এনবিসির মিট দ্য প্রেস অনুষ্ঠানে কথা বলেন ফাউসি। সেসময় তিনি এই সতর্কবার্তা দেন।

বিবিসির খবরে বলা হয়, করোনাভাইরাসের ওমিক্রন ধরন শনাক্ত হওয়ার পর নতুন করে বিধিনিষেধ আরোপ করেছে বিভিন্ন দেশ। ইউরোপের দেশ ফ্রান্স ও জার্মানি ভ্রমণের ওপর বিধিনিষেধ আরোপ করেছে। বড়দিনের ছুটিতে যাতে অমিক্রনের সংক্রমণ অতিমাত্রায় না ছড়ায়, সে জন্য নেদারল্যান্ডস কঠোর লকডাউন আরোপ করেছে।

এছাড়াও যারা করোনাভাইরাসের টিকা নিয়েছেন, তাদের বুস্টার ডোজ দেওয়ার ক্ষেত্রে গতি বাড়িয়েছে বিভিন্ন দেশের সরকার। বিশেষজ্ঞরা বলছেন, করোনার কারণে গুরুতর অসুস্থতা ঠেকাতে কার্যকর এই ডোজ। এমন ঘোষণার পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ফাউসি বলেন, অমিক্রন ধরন যদি যুক্তরাষ্ট্রে দ্রুত ছড়াতে শুরু করে, তবে তা দেশজুড়ে বিদ্যমান স্বাস্থ্যব্যবস্থার ওপর ভয়াবহ প্রভাব ফেলবে। দেশটির হাসপাতালগুলোর ওপর এর প্রভাব পড়তে যাচ্ছে। জনসাধারণকে সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে।