ব্যারিস্টার মওদুদ আহমদের জীবনাবসান

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। দীর্ঘদিন অসুস্থ থাকার পর চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে তিনি ইন্তেকাল করেন

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

মওদুদ আহমদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

বিএনপির চেয়ারপারসনের গণমাধ্যম শাখার সদস্য শায়রুল কবির খান ও শামসুদ্দিন দিদার এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে রক্তে হিমোগ্লোবিন কমে যাওয়ার ফলে গত বছরের ২৯ ডিসেম্বর মওদুদ আহমদকে রাজধানীর এভারকেয়ার (সাবেক এপোলো) হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি ঘটলে মেডিকেল বোর্ড গঠন করা হয়। সেখানে তার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়।

এরপর উন্নত চিকিৎসার জন্য গত ১ ফেব্রুয়ারি রাতে মওদুদ আহমদকে সিঙ্গাপুরে নেওয়া হয়। পরদিন ভোরে তাকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়। তার সঙ্গে রয়েছেন স্ত্রী হাসনা মওদুদ।

মওদুদ আহমদের জন্ম ১৯৪০ সালের ২৪ মে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায়। তার বাবার নাম মমতাজ উদ্দিন আহমেদ ও মা বেগম আম্বিয়া খাতুন। ছয় ভাইবোনের মধ্যে মওদুদ আহমদ চতুর্থ।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী। এর আগে তিনি উপ-প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতাদের অন্যতম। অষ্টম জাতীয় সংসদে আইন ও বিচার বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন এই রাজনীতিবিদ।

বিএনপির শোক
দলের স্থায়ী কমিটির সদস্য ও সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ সন্ধ্যায় মওদুদ আহমদের মৃত্যুর সংবাদ শুনে তাৎক্ষণিক এক শোকবার্তায় বিএনপির মহাসচিব বলেন, ব্যারিস্টার মওদুদের মৃত্যুতে জাতির অপূরণীয় ক্ষতি হয়ে গেছে, যা কখনও পূরণ হওয়ার নয়।

মির্জা ফখরুল বলেন, ব্যারিস্টার মওদুদ আজীবন দেশ ও দেশের মানুষের জন্য কাজ করে গেছেন। তিনি নিজ কর্মের মাধ্যমে বাংলাদেশের মানুষের মধ্যে অমর হয়ে থাকবেন।

মওদুদ আহমদের রুহের মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন বিএনপির মহাসচিব।

অন্যদিকে ব্যারিস্টার মওদুদ আহমদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপির স্থায়ী কমিটির জ্যেষ্ঠ সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা করে বলেন, মওদুদ আহমদ ছিলেন একজন প্রথিতযশা আইনজীবী ও বিচক্ষণ রাজনীতিবিদ। তার অভাব কখনও পূরণ হওয়ার নয়।

মন্ত্রিসভার সদস্যদের শোক
সাবেক আইনমন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা।

ব্যারিস্টার মওদুদ আহমদের মৃত্যুতে শোক জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, মওদুদ আহমদ ছিলেন একজন বরেণ্য রাজনীতিবিদ ও আইনজীবী। তার মৃত্যুতে দেশ একজন কৃতি সন্তানকে হারালো। তিনি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

মওদুদ আহমদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এক শোকবার্তায় ড. হাছান প্রয়াতের আত্মার শান্তি কামনা করেন ও তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। আইনমন্ত্রী এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

ব্যারিস্টার মওদুদ আহমদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আবদুল মোমেন। এক শোক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মওদুদ আহমদের সঙ্গে আমার পরিচয় দীর্ঘ দিনের। যখন বঙ্গবন্ধুর সঙ্গে মওদুদ আহমদ কাজ করতেন তখন থেকে আমার সঙ্গে তার ঘনিষ্টতা গড়ে ওঠে।’

ড. মোমেন মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

ব্যারিস্টার মওদুদ আহমদের মৃত্যুতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

দেশের জ্যেষ্ঠ আইনজীবী ও প্রবীণ রাজনীতিবিদ ব্যারিস্টার মওদুদ আহমদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি। তিনি এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

ব্যারিস্টার মওদুদ আহমদের লাশ আগামী বৃহস্পতিবার বিকেলে ঢাকায় আনা হবে। ঢাকা ও গ্রামের বাড়ি নোয়াখালীতে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে তাকে দাফন করা হবে।

মঙ্গলবার রাত সোয়া ৯টার দিকে ব্যারিস্টার মওদুদ আহমদের সহকর্মী ব্যারিস্টার আব্দুল্লাহ আল মাহমুদ সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামী বৃহস্পতিবার বিকেল নাগাদ মওদুদ আহমদ স্যারের লাশ দেশে আনা হবে। ঢাকায় কয়েকটি জানাজা শেষে গ্রামের বাড়ি নোয়াখালীতে পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে তাকে সমাহিত করা হবে।