বৃষ্টি থাকবে আরও দুই দিন, বাড়বে শীত

12

‌‘মাঘের শীত বাঘের গায়ে লাগে’ বলে প্রবাদ রয়েছে। সেই প্রবাদই যেন আজ সত্য হতে চলেছে। দেশের উত্তর, মধ্য ও পশ্চিমাঞ্চলের বেশিরভাগ জেলায় গতকাল রাত থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এতে ঝিমিয়ে পড়া শীত ঘুরে দাঁড়িয়েছে। কমেছে তাপমাত্রা। বৃষ্টি ও শীতের প্রভাবে বিপর্যস্ত জনজীবন। ক্ষতির মুখে উঠতি ফসল।

মাঘ মাসের বৃষ্টির প্রভাবে প্রবাদের সেই হিমভাব টের পাওয়া গেল ছুটির দিনে। কয়েক পশলা বৃষ্টিতে দ্রুত  কমে যায় তাপমাত্রা। এর ফলে দুপুরের পর থেকে জেঁকে বসে শীত। কর্মব্যস্ততা  না থাকায় দিনে পথঘাট ফাকা ছিল। হিমেল হাওয়া আর বৃষ্টিতে স্থগিত জনজীবন বেশি প্রয়োজন না হলে এই দিনে ঘর থেকে বের হননি শহর ও গ্রামবাসি।

দেশের সর্বনিম্ন  তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেতুলিয়ায় ৮.৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিস বলছে, এই বৃষ্টি আগামী দুই দিন অব্যাহত থাকবে। বৃষ্টি থেমে গেলে তারতম্য দেখা দিতে পারে দিন ও রাতের তাপমাত্রায়।

আবহাওয়াবিদ ড. মোহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, ফেব্রুয়ারি মাসে কোন ঘুর্ণিঝড়ের শঙ্কা নেই।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় আগামী ২৪ ঘণ্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।