বিবাহিতরাই এখন চকবাজার ও লালবাগ থানা ছাত্রলীগের সভাপতি!

9

বিবাহিত, অছাত্র, কুছাত্রদের ছাত্রলীগের মতো ঐতিহ্যবাহী সংগঠনের নেতৃত্বে না আনার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর নিষেধাজ্ঞা থাকলেও সেই নির্দেশনাকে যেন রীতিমতো বৃদ্ধাঙ্গুলি দেখানোর মিশনে নেমেছে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগ।

সেই প্রেক্ষাপটে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের অনুমোদিত থানা কমিটিগুলো নিয়ে ব্যাপক আলোচনা-সমলোচনা হচ্ছে। জানা গেছে, ঢাকা মহানগর দক্ষিণের অর্ন্তগত চকবাজার, লালবাগ ও খিলগাঁও থানার ইস্যুকৃত চিঠি কমিটিতে বিবাহিত, অছাত্র, মামলার আসামী, সরাসরি বিএনপি-জামায়াত করা, টেন্ডারবাজদের পদ দিয়ে বঙ্গবন্ধুর আদর্শ ও তার হাতে গড়া সংগঠনের নীতি-আদর্শকে ক্ষুণ্ণ করা হয়েছে।

ছাত্রলীগের গঠনতন্ত্র না মেনে অর্থের বিনিময়ে, ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে থানা ছাত্রলীগে পদ বিক্রি করেছেন বলে মহানগর দক্ষিণের সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে, এর আগেও একাধিক কমিটি বাণিজ্যের অভিযোগ ছিল তাদের বিরুদ্ধে।

মহানগর দক্ষিণ ছাত্রলীগের অন্তর্ভুক্ত একাধিক নেতাকর্মী বলেন, যাদের সন্তান আছে এবং প্রকাশ্যে বিয়ে করেছে তারা কিভাবে ঢাকার একটি থানা ছাত্রলীগের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন? ছাত্রলীগে কি কর্মীর অভাব পড়েছে? এমন প্রশ্ন রেখে টাকা লেনদেনের অভিযোগ করেছে।

এরমধ্যে চকবাজার থানা ছাত্রলীগের নব-নির্বাচিত সভাপতি মোঃ শাওন হোসেনের বিরুদ্ধে এলাকার কিশোর গ্যাং নিয়ন্ত্রণের অভিযোগসহ তার বিয়ের ছবি ওপেন সিক্রেট। চকবাজার থানা ছাত্রলীগের সভাপতি মোঃ শাওন হোসেন একজন বিবাহিত ব্যক্তি, তার বিয়ের ছবিগুলো বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। একাধিক ছবিতে দেখা গেছে শাওন তার স্ত্রীকে আংটি পরিয়ে দিচ্ছে, মিষ্টি খাওয়াচ্ছে, বিয়ের যাবতীয় অনুষ্ঠান সম্পূর্ণ করছে।

ছাত্রলীগের সাবেক দু’জন সিনিয়র নেতা বলেন, এমন ব্যক্তিকে কেন চকবাজারের মতো একটি গুরুত্বপূর্ণ থানা ছাত্রলীগের নেতা হিসেবে নির্বাচিত করতে হবে? সংগঠনের কি এতই দুঃসময়? যে একজন বিতর্কিত ব্যক্তিকে নেতা বানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাণের সংগঠন ছাত্রলীগকে কলঙ্কিত করা হলো।

চকবাজার থানা ছাত্রলীগের সভাপতির কাছে বিয়ের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, এগুলো মিথ্যা ও বানোয়াট কথাবার্তা। এগুলো ছড়িয়ে আমাকে হেয় প্রতিপন্ন করা হচ্ছে। অবশ্য প্রিয়দেশ নিউজের কাছে থাকা তার বিয়ের ছবিগুলো দেখালে তিনি আর কোনো উত্তর দেননি।

অপরদিকে লালবাগ থানা ছাত্রলীগের নব-নির্বাচিত সভাপতি শাহ-আলম সুমন বিবাহিত এবং এক সন্তানের জনক। যেটির সত্যতার প্রমাণ পাওয়া গেছে।

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতারা প্রিয়দেশ নিউজকে বলেছেন, এসব বিবাহিত, অছাত্র ও সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িতদের বদলে ত্যাগী নেতাকর্মীদের পদে এনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে। সামনে জাতীয় সংসদ নির্বাচন, মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে ঢাকার ইউনিটগুলোকে প্রকৃত ত্যাগী নেতাকর্মীদের কোনো বিকল্প নেই। এর ব্যতিক্রম হলে বিষয়গুলো প্রধানমন্ত্রীর নজরে এনে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।