ফ্যাশনে ইজি’র হুডি

20

জেড সেলিম

ছেলে-মেয়েদের ফ্যাশনে এক্সক্লুসিভ কালেকশনে ইজি বরবারই এগিয়ে। এই শীতে ইজির সবগুলো আউটলেট সেজেছে উইন্টার কালেকশনে।

শীত হোক বা গরম ড্রেসিং এর ক্ষেত্রে কমফোর্ট জোন টা সবারই চাই।তাই শীত নিবারনের পাশাপাশি কমফোর্ট জোনের মধ্যে শীতে ফ্যাশনেবল হুডির জুরি মেলা ভার।প্রতিবছর নতুন নতুন শীতের ফ্যাশনেবল পোশাক যোগ হলেও হুডির জনপ্রিয়তার কোনো কমতি নেই বরং যুগের সাথে তাল মিলিয়ে নতুনত্ব নিয়ে হুডিই সবার প্রথম পছন্দের একটি।

সব বয়সের মানুষই এখন হুডি পরছেন। তবে এগিয়ে রয়েছেন তরুণ-তরুণীরাই।
শীতের স্মার্ট পোশাক হিসেবে হুডি টি-শার্টকেই বেশি পছন্দ করছেন তরুণ-তরুণীরা। কেননা শীত নিবারণের পাশাপাশি নিজেকে আরেকটু স্মার্ট করতেই হুডি টি-শার্ট। বাড়তি কানটুপি সঙ্গে নিয়ে ঘুরে বেড়ানোর ঝামেলা নেই আবার দেখতেও সুন্দর এবং স্টাইলিশ।ছেলেদের পাশাপাশি মেয়েরাও সমানতালে পরছেন হুডি।কলেজ, বিশ্ব-বিদ্যালয়সহ যেকোনো জায়গায় হুডি পরে সহজেই চলাচল করা যায় এবং অন্যান্য শীত পোশাকের মতো বাড়তি কোনো ঝামেলা নেই। হুডির সবচেয়ে বড় সুবিধা হলো জিন্স, সালোয়ার-কামিজসহ যেকোনো পোশাকের সঙ্গে মানানসই। আর বাংলাদেশে নীল ও কালো রঙের হুডির জনপ্রিয়তা বেশি দেখা যায়।

এসব কারণেই হুডির প্রতি তরুণ-তরুণীদের আগ্রহটা একটু বেশিই।একটা সময় হুডি ব্যবহার হতো শুধু জ্যাকেটেই। জিপারওয়ালা বা জিপার ছাড়া বড় পকেট থাকত তাতে। জরুরি জিনিস বহন করা, আবার মাথা ঢাকা দুটো প্রয়োজনই মিটতো। তবে এখন এর রূপ বদলেছে। শুধু জ্যাকেট নয়, সোয়েটার, টি-শার্ট নানা ধরনের পোশাকেই হুড জুড়ে দেয়া হচ্ছে। মেয়েদের জন্য করা হচ্ছে নানা কাটের টপ। সঙ্গে থাকছে হুড। ছেলেদের ফুলস্লিভ হুডি টি-শার্ট, হুডি শার্ট, হুডি জ্যাকেট, হুডি সোয়েটার, ব্রকলাইন হুডি সোয়েটার, স্লিভলেস হুডি, ব্যাটম্যান হুডির পাশাপাশি।

হুডি তৈরীর জন্য অনেক ধরনের কাপড়ই ব্যবহৃত হয়। তবে হুডি তৈরি জন্য সবচেয়ে জনপ্রিয় দুটি ফেব্রিক হলো তুলা ও ডেনিম শ্রেনির ফেব্রিক। উলের ফেব্রিকের হুডিও বেশ জনপ্রিয় ।মূলত শীতের তারতম্য ও বয়সভেদে একেক ফেব্রিকের হুডির চাহিদা ।

হালকা শীতের জন্য সাধারণত সকলের পছন্দ হচ্ছে নরম সুতির হুডি।কারণ এটি শ্বাস নিতে সহায়তা করে এবং উষ্ণ ও রাখে পাশাপাশি পরিষ্কার করাও সহজ। আবার খুব বেশি শীত এর জন্যে উলের বা ডেনিমের হুডির চাহিদাই সর্বত্র দেখা যায়।

ফুল গার্মেন্টস সহ বহু শতাব্দী ধরে পুরুষদের এবং মহিলাদের পোশাকের একটি অংশ।হুড শব্দটি এংলো স্যাক্সন শব্দ হুড থেকে এসেছে। এই হুড যুক্ত সোয়েটশার্ট ১৯৩০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক এর গুদামে শ্রমিকদের জন্য উদ্ভুত হয়েছিল। এরপর ১৯৯০ সাল থেকে হুডি জনপ্রিয়,ব্যবহারে প্রবেশ করে।

ইজির পোশাকের সবচেয়ে বড় বিশেষত্ব হচ্ছে ক্রয়ক্ষমতার মধ্যে সবচেয়ে বেশি কোয়ালিটিসম্পন্ন প্রোডাক্ট।
সারা বছরের অন্যান্য কালেকশনের সাথে উইন্টারের অন্যান্য কালেকশন যেমন হুডি, জ্যাকেট, ব্লেজার, সোয়েটার, কোট ইত্যাদিও রয়েছে সারা দেশে ছড়ানো ইজির সব আউটলেটে।এছাড়া রাজধানীর গাউছিয়া নিউমার্কেট এর দুই তলা,ঢাকা কলেজের উলটা পাশের মার্কেটে,শাহবাগের আজিজ মার্কেটে হুডির বিপুল সংগ্রহ দেখা যায়।তবে এসব দোকান থেকে দরদাম বাঞ্ছনীয়।অভিজাত শপিংমলের পাশাপাশি, ফুটপাতে গড়ে উঠা ভাসমান দোকান গুলোতেও হুডি পাওয়া যায়।

সাধারণত মানভেদে সুতি ও গেঞ্জির কাপরের হুডির দাম ৫০০ থেকে ১২০০ টাকার মধ্যে পাওয়া যায়। এছাড়া গ্যাবাডিং এর হুডির দাম ১ হাজার থেকে ২.৫ হাজার এর মধ্যে তবে যেকোনো কাপরের নকশা ও উন্নত চেইনের জন্যে গুনতে হয় বাড়তি টাকা। বর্তমানে প্রযুক্তির সুবিধায় অনলাইনেও হুডি শপ থে উন্নত মানের দেশি-বিদেশিহুডি ক্রয় করা যায়।