প্রথম ভ্যাকসিন কে নেবে?

করোনাভাইরাস এর যমদূত হিসেবে পরিচিত ভ্যাকসিন প্রথমে কে দেবেন, এ নিয়ে যখন আওয়ামী লীগ ও বিএনপি সহ রাজনৈতিক দলগুলোর মধ্যে যখন কাদা ছোঁড়াছুড়ি চলছে; তখন জানা গেলে করোনা প্রতিরোধে দেশে প্রথম করোনার ভ্যাকসিন পাচ্ছেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের একজন নার্স।

রাজধানীর রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় কিডনি ইনস্টিটিউটে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান। তিনি বলেন, ২৭ জানুয়ারি দেশে প্রথম করোনা ভ্যাকসিন দেওয়া হবে একজন নার্সকে। রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভার্চুয়ালি যুক্ত থেকে এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত বৃহস্পতিবার সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা ভারত থেকে উপহার হিসেবে পেয়েছে বাংলাদেশে। রোববার এসেছে কেনা ভ্যাকসিনের প্রথম চালান, ৫০ লাখ ডোজ।

গত বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যসচিব আব্দুল মান্নান জানিয়েছিলেন, টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং কুয়েত মৈত্রী হাসপাতালকে নির্বাচন করা হয়েছে। সেখানে ৪০০ থেকে ৫০০ জনকে টিকা দেওয়া হবে।

তবে প্রথম পর্যায়ে দেশের বেসরকারি হাসপাতালে করোনাভাইরাসের টিকা দেওয়া হবে বলেও জানিয়েছিলেন স্বাস্থ্য সচিব। এরইমধ্যে টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে গাইডলাইন প্রস্তুত করেছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।

অন্যদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলছেন, জোর করে কাউকে করোনভাইরাস এর ভ্যাকসিন দেওয়া হবে না।