নেপালকে উড়িয়ে এশিয়া কাপ শুরু যুবাদের

12

নেপালকে বিশাল ব্যবধানে উড়িয়ে দিয়ে যুব এশিয়া কাপ শুরু করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। শুক্রবার শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে জুনিয়র টাইগাররা জয় পেয়েছে ১৫৪ রানের।

প্রথমে ব্যাট করে ৪ উইকেটে ২৯৭ রানের সংগ্রহ দাঁড় করিয়েছিল বাংলাদেশ। জবাবে ইনিংসের ৪৫ বল বাকি থাকতেই ১৪৩ রানে গুটিয়ে গেছে নেপাল অনূর্ধ্ব-১৯ দল।

এই জয়ে ‘বি’ গ্রুপে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে এসেছে যুবারা। দ্বিতীয় স্থানে আছে শ্রীলঙ্কা। তিনে কুয়েত আর চার নম্বরে আছে নেপাল।

২৯৮ রানের বড় লক্ষ্য তাড়া করতে নামা নেপালকে কখনই দাঁড়াতে দেননি বাংলাদেশের বোলাররা। ২৩ রানে ৩টি আর ৩০ ওভার পেরোতেই ৮১ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে হিমালয়ের দেশটি। শেষদিকে গুলশান ঝা ৩৫ রানের একটি ইনিংস খেলে দলকে ১৪৩ পর্যন্ত নিয়ে গেছেন।

বাংলাদেশের বোলারদের মধ্যে দুটি করে উইকেট নিয়েছেন তানজিম হাসান সাকিব, রাকিবুল হাসান, এসএম মেহরব এবং নাইমুর রহমান।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে প্রান্তিক নওরোজ নাবিলের ১১২ বলে হার না মানা ১২৭ রানের ইনিংসে ভর করে ৪ উইকেটে ২৯৭ রানের বড় পুঁজি পায় যুবা টাইগাররা।

ব্যাটিংয়ে নেমে বেশ দেখেশুনে শুরু করেছিল বাংলাদেশ। মাহফিজুল ইসলাম আর ইফতিখার হোসেন ১১ ওভারের উদ্বোধনী জুটিতে তোলেন ৩৯ রান। ৩৩ বলে ১৭ রানের ধীর ইনিংস খেলে মাহফিজুল ফিরলে ভাঙে এই জুটি।

ধীরগতির আরেকটি ইনিংস (৪৫ বলে ২১) রানআউট হয়ে ফেরেন ইফতিখারও। চার নম্বরে নামা আইচ মোল্লাও উইকেটে অনেকটা সময় কাটিয়ে বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে পারেননি, ৪১ বলে ২২ করে ফেরেন সাজঘরে।

২৬.৩ ওভারে বাংলাদেশের সংগ্রহ ছিল ৩ উইকেটে মাত্র ১০৫ রান। তবে এরপর দারুণভাবে হাল ধরেন নাবিল। পাঁচ নম্বরে নেমে মোহাম্মদ ফাহিমও ভালো একটি ইনিংস খেলেছেন। আহত হয়ে মাঠ ছাড়ার আগে ৫৪ বলে ৩টি করে চার-ছক্কায় ৫৮ রান করেন এই ব্যাটার। ১৫ বলে ২১ করে আউট হন এসএম মেহরাব।

দায়িত্ব নিয়ে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন নাবিল। ১১২ বল মোকাবেলায় গড়া তার ১২৭ রানের ঝড়ো ইনিংসটিতে ছিল ১১টি বাউন্ডারি আর একটি ছক্কার মার।