নবাবগঞ্জে নদী থেকে বালু উত্তোলন করার অভিযোগে ৫ বালুখেকো আটক

19

ঢাকা দক্ষিণ প্রতিনিধি: ঢাকার নবাবগঞ্জের শোল্লা ইউনিয়নের রোপারচর এলাকায়, বুধবার সকালে কালিগঙ্গা নদীতে বালু উত্তোলন করার সময় উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে ৫ বালুখেকোকে আটক করেছে। পরে তাদের বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন অনুসারে কারাদণ্ড প্রদান করে ঢাকায় প্রেরণ করা হয়।

প্রশাসন সূত্র জানায়, আইনশৃংখলা বাহিনী ও উপজেলা প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে কালিগঙ্গা নদীতে ড্রেজারের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে এমন গোপন সংবাদের সূত্র ধরে অভিযান চালিয়ে ঘটনাস্থল থেকে ৫ বালুখেকোকে আটক করা হয়। আটককৃতরা হলেন, মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার নাজিমুদ্দিন ও সামছুল হক, নবাবগঞ্জের শোল্লা এলাকার ইয়াছিন মোল্লা, দোহার উপজেলার শফিকুল ইসলাম এবং রিয়াজুল। এদের মধ্যে তিনজনকে ভ্রাম্যমান আদালতের বিচারক ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে ও দুইজনকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুয়ায়ী ১০ দিন করে বিনাশ্রম কারাদÐ প্রদান করা হয়।

এ বিষয়ে উপজেলা সহকারি কমিশনার(ভূমি) আঃ হালিম বলেন, অভিযানে ৫ বালু খেকোসহ ড্রেজার, কাটারসহ নৌকা জব্দ করা হয়। এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো, মতিউর রহমান মুঠোফোনে গণমাধ্যমে বলেন, শুধু নদী,খাল বিল নয়, উপজেলার কোনস্থান থেকে অবৈধভাবে মাটি বালু উত্তোলন করা যাবে না। মাটি, বালু উত্তোলনকারী, বিক্রেতাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। এ বিষয়ে কোনছাড় দেওয়া হবে না।