দুবাইতে ভারতীয় দুই বিমানের রুদ্ধশ্বাস কাণ্ড

11

দুবাইয়ের বিমানবন্দরে আর একটু হলেই ধাক্কা লাগতে যাচ্ছিল দুই বিমানের। রানওয়েতে যেন রুদ্ধশ্বাস কাণ্ড। গত ৯ জানুয়ারি দুবাই বিমানবন্দরের একই রানওয়েতে ৫ মিনিটের ব্যবধানে দুটি ভারতগামী বিমান টেক অফ করার কথা ছিল। এক ক্রু সদস্যের তৎপরতায় সেদিন হয়নি বড়সড় দুর্ঘটনা।

হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানায়, প্রথম বিমানটির টেক অফের সময়ই দেখা যায়, তীব্র গতিতে পিছন থেকে আরও একই বিমান সেই দিকেই ধেয়ে আসছে একই রানওয়েতে। ঘটনার পরই এটিসির নির্দেশে বিমানের অবতরণ বন্ধ রাখা হয়। পুরো ঘটনা তদন্ত করছে আরব আমিরাতের দ্য এয়ার অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন সেক্টর।

প্রতিবেদনে বলা হয়, দুবাই বিমানবন্দরের রানওয়ে নম্বর ৩০-আর-এ তখন চলছিল দুবাই থেকে হায়দরাবাদগামী বিমানের টেক অফ-এর প্রক্রিয়া। তখনই এক ক্রু সদস্য দেখতে পান যে, পিছন থেকে তীব্র বেগে ধেয়ে আসছে আরও একটি বিমান। মুহূর্তে এটিসি রুখে দেয় বিমানের টেক অফ। ধীরে ধীরে গতি কমায় হায়দরাবাদগামী বিমানটি। এরপর বিমানবন্দরের ট্যাক্সিওয়ে এন ফোরের দিক দিয়ে রানওয়ে থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয় ইকে-৫৪০ দুবাই-হায়দরাবাদ বিমানকে। এমিরেটসের বিমান ইকে-৫৬৮ এর গন্তব্য ছিল বেঙ্গালুরু, আর তাকে শেষমেশ টেক অফ করতে দেওয়া হয়। অন্যদিকে, হায়দরাবাদগামী বিমানকে ট্যাক্সি বে তে রাখা হয়।

এমিরেটসের তরফে জানানো হয়েছে, গোটা ঘটনায় কোনও হতাহতের খবর নেই। ক্ষতিগ্রস্ত হয়নি বিমানগুলিও।

অন্যদিকে, একই রানওয়েতে কী করে ৫ মিনিটের ব্যবধানে দুটি বিমান পর পর চলে আসে, তার উত্তর খুঁজতে অভ্যন্তরীণ একটি তদন্ত কমিটি বসানো হয়েছে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, হায়দরাবাদগামী বিমানটি রানওয়েরে ক্লিয়ারেন্স ছাড়াই সেখানে ঢুকে পড়েছিল। ততক্ষণে বেঙ্গালুরুগামী এমিরেটসের বিমানকে টেক অফ-এর জন্য ছাড় দেয় এটিসি।

হিন্দুস্তান টাইমস জানায়, হায়দরাবাদগামী বিমানের ক্ষেত্রে কেন এই ঘটনা ঘটল তা নিয়ে তৈরি হচ্ছে নানা প্রশ্ন।