ঠাকুরগাঁওয়ে আবারো নীল গাই উদ্ধার

3

ঠাকুরগাঁওয়ে আবারো একটি ধুসর ছাই রং এর নীলগাই উদ্ধার হয়েছে।

গত শুক্রবার সন্ধায় জেলার পীরগঞ্জ উপজেলার বৈরচুনা ইউনিয়নের মাধবপুর গ্রামে এ নীল গাইটিকে ধরে স্থানীয়রা। পরে ইউপি চেয়ারম্যানের সহায়তায় বিজিবির হাতে হস্তান্তর করা হয়। বর্তমানে নীল গাইটি সুস্থ্য আছে এবং বিজিবির জিম্মায় আছে বলে জানান ইউপি চেয়ারম্যান হিমু সরকার।

তিনি জানান, বিকেলের দিকে নীলগাইটি ভারতীয় সীমান্ত (শিঙ্গোর) অতিক্রম করে মাধবপুর গ্রামে ঢুকে পড়ে। এরপর গ্রামবাসী নীল গাইটিকে দেখতে পেয়ে চারপাশে ঘেরাও করে ধরে ফেলে। তারপর তারা আমাকে খবর দিলে আমি বিজিবি ক্যাম্পে জানাই। আমার এবং উপজেলা ইউএনও মহোদয়ের উপস্থিতিতে নীল গাইটি বিজিবি কাছে হস্তান্তর হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম বলেন, নীল গাইটিকে গ্রামবাসী চারদিকে ঘেরাও করে ধাওয়া করে ধরে। পরে আমরা খবর পেলে সেখানে যাই। উপজেলা প্রাণী চিকিৎসককে দেখানো হয়েছে। বর্তমানে নীল গাইটি সুস্থ্য রয়েছে। নীল গাইটিকে বিজিবির হেফাজতে রাখা হয়েছে। প্রাণী সম্পদ বিভাগের কাছে হস্তান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, উদ্ধার হওয়া নীলগাইটি বর্তমানে ভালো রয়েছে। ‘নীলগাই হরিণের মতো নিরীহ। আমাদের দেশে জনসাধারণের জন্য প্রাণীটি লালনপালনে সরকারি নিষেধাজ্ঞা থাকায় এর প্রজনন ও বংশবিস্তারের উদ্যোগ নেয়নি প্রাণিসম্পদ বিভাগ।

উল্লেখ্য, প্রায় আট দশক আগেই বাংলাদেশ থেকে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে এ প্রাণীটিকে। এ নিয়ে গত চার বছরে ঠাকুরগাঁওয়ে পাঁচটি নীলগাই দেখা গেছে। এর মধ্যে অবশ্য চারটিরই মৃত্যু হয়েছে।

এর আগে গত ২৬ নভেম্বর জেলার হরিপুর সিমান্তে মিনাপুর গ্রামে সম্প্রতি বিরল প্রজাপতির ধুসর লাল রঙের একটি নীলগাই ধরেছিল এলাকাবাসী। কিন্তু ক্ষতবিক্ষত হয়ে রক্তক্ষরনে অসুস্থ হওয়ায় নীলগাইটি মারা যায়। গত বছরের ২ জুলাই দুপুরে ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার ধর্মগড় মুক্তার বস্তি থেকে একটি মৃত নীলগাই উদ্ধার করেছিলো উপজেলা প্রশাসন। গত বছরের ২৩ ফেব্রুয়ারিতে বালিয়াডাঙ্গী উপজেলার সীমান্তবর্তী এলাকার নাগর নদীর তীরে একটি কালো রঙের পুরুষ নীলগাই উদ্ধার করে বিজিবি।
এরও আগে প্রথমবার ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর রানীশংকৈল উপজেলার যদুয়ার গ্রামের পাশ থেকে একটি নীলগাই উদ্ধার করা হয়। স্থানীয় প্রশাসন বন বিভাগের কর্মকর্তাদের সহযোগিতায় নীলগাইটিকে উদ্ধার করে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে নিয়ে যায়। সেখানে চার দিন থাকার পর একটি মৃত বাচ্চা প্রসব করে প্রাণীটি। ২০১৯ সালের ১৮ মার্চ উদ্যানের বেড়ার সঙ্গে সজোরে ধাক্কা লেগে মারা যায় স্ত্রী নীলগাইটি ।